ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুলিশের ওপর হামলাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
পুলিশের ওপর হামলাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন বরিশাল মহানগর রিকশা, ভ্যান ও ঠেলাগাড়ি শ্রমিক ইউনিয়নের মানববন্ধন। ছবি: বাংলানিউজ

বরিশাল: পুলিশের ওপর হামলাকারী, অবৈধ ব্যাটারিচালিত রিকশা মালিক ও তাদের সহযোগীদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ সাত দফা দাবিতে বরিশাল শহরে অনুষ্ঠিত হয়েছে মানববন্ধন ও প্রতিবাদসভা।

মঙ্গলবার (২৪ এপ্রিল) বেলা ১১টার দিকে বরিশাল মহানগর রিকশা, ভ্যান ও ঠেলাগাড়ি শ্রমিক ইউনিয়নের ব্যানারে নগরের অশ্বিনী কুমার হলের সামনে সদর রোডে এ কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে সংগঠনের সভাপতি আবুল কাসেম ভাষানীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আখতার হোসেন, সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, মো. কালু সরদার, মো. ওবায়দুল হক বাদল, নূর মো. হাওলাদার প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বরিশাল নগরীতে অবৈধ ব্যাটারিচালিত রিকশা ও মাহেন্দ্রা আলফা চলাচল বন্ধ এবং সিটি করপোরেশন এলাকায় টোকেনবিহীন রিকশা, ভ্যান ও ঠেলা গাড়ি চলাচল বন্ধসহ সাত দফা দাবির পেশ করেন। তাদের দাবি, কিন্তু একটি মহল অবৈধ ব্যাটারিচালিত রিকশা নামানোর নামে অরাজকতা সৃষ্টি করছে।  

সাত দফা দাবি উপস্থাপনের পর মানববন্ধন অনুষ্ঠিত হয় এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার অঙ্গিকার করেন আয়োজকরা। পরে একটি বিক্ষোভ মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।  

গত ১৯ এপ্রিল লাইসেন্সের দাবিতে বিক্ষোভরত ব্যাটারিচালিত রিকশা শ্রমিক-মালিক সংগ্রাম কমিটি ও তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করা বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) নেতাকর্মীদের সঙ্গে পুলিশের বাদানুবাদ এবং পরে সংঘর্ষের ঘটনা ঘটে।  

এসময় পুলিশ লাঠিচার্জ করে বিক্ষোভরতদের ছত্রভঙ্গ করে দেয় এবং ঘটনাস্থল থেকে বরিশাল জেলা বাসদের আহবায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুম্মন ও সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তীসহ ছয়জনকে পুলিশ গ্রেফতার করে।  

এতে বরিশাল মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারী কমিশনার শাহনাজ পারভীন, কোতয়ালি থানার ওসি শাহ্ আওলাদ হোসেনসহ পুলিশের ৭ সদস্য আহত হয় বলে দাবি করা হয়। পাশাপাশি পুলিশের লাঠি চার্জে কমপক্ষে ১৩ জন শ্রমিক আহত হওয়ার খবর পাওয়া যায়।

এ ঘটনায় বরিশাল জেলা বাসদের আহ্বায়কসহ ৬৬ জনের বিরুদ্ধে পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা প্রদানের অভিযোগে মামলা দায়ের করা হয়। পরবর্তীতে এ মামলার আরও ১১ জনকে গ্রেফতার করে পুলিশ। এরা সবাই এখন কারাগারে রয়েছে।

পুলিশের লাঠিচার্জের ঘটনার পর ডা. মনিষা চক্রবর্তীসহ রিকশা শ্রমিকদের পক্ষে বিবৃতি, মানববন্ধনসহ নানান কর্মসূচি পালন করে আসছে বিভিন্ন সংগঠন।  

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
এমএস/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।