ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীতে বিআরটিসির পুরনো বাসে নতুন ৩ সেবা

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৮
রাজধানীতে বিআরটিসির পুরনো বাসে নতুন ৩ সেবা বিআরটিসির বাস

ঢাকা: ৮ বছর ধরে ডিপোতে অকেজো হয়ে পড়েছিলো কয়েকটি মিনি বাস। শুধু ইঞ্জিন লাগালেই এসব বাস আবার রাস্তায় চলার মতো অবস্থায় ছিলো। কিন্তু উদ্যোগ নেয়া হয়নি। ৮ বছর পর এসব বাসের একেকটি ইঞ্জিন প্রায় ১ লাখ ২০ হাজার টাকায় কেনা হয়েছে। এমন ৪টি মিনি বাস এখন উত্তরার অভ্যন্তরীণ সড়কে সেবায় নেমেছে। বিআরটিসির নতুন এ সেবার নাম ‘উত্তরা সার্কুলার বাস’।

শুধু সার্কুলার বাস নয় গত ৬ মাসে বিআরটিসিতে ২৩টি নতুন রুট চালু হয়েছে। এসব রুটে নেমেছে ৬৫টি গাড়ি।

যেসব গাড়ি আগে পরিত্যক্ত অবস্থায় ডিপোতে পড়ে ছিল।

৬ মাস আগে বিআরটিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়ে ফরিদ আহমদ ভুইয়া এসব উদ্যোগ নেন।

বাংলানিউজকে তিনি বলেন, উত্তরায় সার্কুলার সড়কে যে ৪টি মিনি বাস চলছে এগুলো নষ্ট অবস্থায় প্রায় ৮ বছর ধরে পড়েছিলো। এক লাখ ২০ হাজার টাকায় ইঞ্জিন কিনে লাগিয়ে এখন ৪ মিনিবাস চলাচলের উপযোগী করা হয়েছে।

দায়িত্ব নেওয়ার ৬ মাসে ২৩টি নতুন রুট চালু করে ৬৫টি গাড়ি নামিয়েছেন নতুন চেয়ারম্যান। এসব গাড়ি বিআরটিসির বিভিন্ন ডিপোতে অকেজো অবস্থায় পড়ে ছিলো।

এসব গাড়ি দিয়েই বিআরটিসি রাজধানীর ভেতরে এ সপ্তাহে ৩টি  নতুন সেবা চালু করেছে। এর মধ্যে একটি ঊষা সার্ভিস। এ সার্ভিস অনুযায়ী সদরঘাট থেকে ঢাকার ৩ দিকে ৩টি বাস চলছে।

প্রতিদিন ভোর ৫টায় প্রথম বাসটি সদরঘাট-গুলিস্তান শাহবাগ, সাইন্সল্যাব কলাবাগান, কল্যাণপুর গাবতলী, মিরপুর ১, ১০, ১২ ইসিবি চত্বর- খিলক্ষেত- এয়ারপোর্ট হয়ে টঙ্গী যাচ্ছে। সর্বোচ্চ ভাড়া ৮৩ টাকা।

ভোর সাড়ে ৫টায় দ্বিতীয় বাসটি সদরঘাট থেকে ছেড়ে সায়েদাবাদ, কমলাপুর, মালিবাগ, রামপুরা, বাড্ডা, কুড়িল বিশ্বরোড, খিলক্ষেত-উত্তরা হয়ে টঙ্গী যাচ্ছে। সর্বোচ্চ ভাড়া ৫৩ টাকা।

সকাল ৬টায় তৃতীয় বাসটি সদরঘাট থেকে গুলিস্তান শাহবাগ, মহাখালী বনানী, খিলক্ষেত এয়ারপোর্ট হয়ে টঙ্গী যায়। সর্বোচ্চ ভাড়া ৫০ টাকা।

বিআরটিসি উত্তরা সার্কুলার সাভিসের বাস রিরুলিয়া ব্রিজ থেকে ছেড়ে দিয়াবাড়ি জসিম উদ্দিন রোড পর্যন্ত আসবে। প্রতিদিন সকাল ৭টা থেকে থেকে আধঘণ্টা পরপর এ বাস ছাড়বে। সর্বোচ্চ ভাড়া ২১ টাকা।

তৃতীয় বিআরটিসির নতুন সেবাটির নাম অফিসগামী যাত্রী সার্ভিস। প্রতিদিন সকাল ৭টা থেকে ৮টা পর্যন্ত ১৫ মিনিট পরপর বাস ছাড়বে।
 
বিআরটিসি চেয়ারম্যান বলেন, জোয়ার সাহারা-খিলক্ষেত একটি জংশন পয়েন্ট। সকাল বেলা প্রচুর অফিসগামী যাত্রী এখানে বাসে ওঠার চেষ্টা করে ব্যর্থ হন। বেশিরভাগ বাস উত্তরা থেকে ভরে পরিপূর্ণ হয়ে আসায় এ পয়েন্টে অপেক্ষমান যাত্রীদের বিড়ম্বনা বেশি হয়। এখানে হাজারো যাত্রী এখন ডাবল ডেকার কয়েকটি বাসে মতিঝিলের দিকে যেতে পারবেন। জোয়ার সাহারা ডিপো থেকে ডাবল ডেকার কয়েকটি বাস এয়ারপোর্ট ক্রসিং ঘুরে এখানে অবস্থান করে মতিঝিলমুখী অফিসগামী যাত্রীসেবা দেবে। ভাড়া সর্বোচ্চ ২৬ টাকা।

বাংলাদেশ সময়: ০৯২৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৮
এসএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ