ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মতিঝিল-বাড্ডা-আব্দুল্লাহপুর রুটে এসি বাস

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
মতিঝিল-বাড্ডা-আব্দুল্লাহপুর রুটে এসি বাস নতুন এসি বাস সার্ভিসের চালু/ছবি: শাকিল

ঢাকা: ঢাকার ভেতরে ‘সিটি সার্ভিসে’র বহরে আরও একটি এসি বাস যুক্ত হলো, নাম দেওয়া হয়েছে ‘ঢাকার চাকা’। মতিঝিল থেকে গুলিস্তান-বাড্ডা হয়ে কুড়িল বিশ্বরোড-আবদুল্লাহপুর পর্যন্ত যাবে এই ঢাকার চাকা। সেই সঙ্গে বাস ভাড়া সর্বনিম্ন ৬০ টাকা এবং সর্বোচ্চ ১০০ টাকায় গিয়ে ঠেকলো। রুট পারমিট দিলেও এসি বাসের ভাড়া বিআরটিএ নির্ধারণ করেনি।

মঙ্গলবার (২৭ মার্চ) দুপুরে রমনা পার্কে বাসটির উদ্বোধন করেন নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ।  এ রুটে মোট ৩০টি শীতাতাপ নিয়ন্ত্রিত বাস প্রতিদিন সেবা দিবে।

আব্দুল্লাহপুর থেকে কুড়িল বিশ্বরোড, বাড্ডা রামপুরা হয়ে মতিঝিল রুটে এটি প্রথম কোনো এসি বাস সার্ভিস।

বাসের সামনে নাম ‘ঢাকার চাকা’ লেখা থাকলেও বাস কোম্পানির নাম গ্রিন ঢাকা প্রাইভেট লিমিটেড। নিটল নিলয় গ্রুপের সহযোগিতায় গ্রিন ঢাকা এ বাস নামিয়েছে। হলি আর্টিজান হামলার ঘটনার পর একই ধরনের বাস সার্ভিস গুলশানের ভেতরে চালু করা হয়। রাজধানীর কূটনৈতিক এলাকা গুলশান, বনানী, বারিধারা ও নিকেতনের নিরাপত্তার স্বার্থে চালু হয়েছিলো শীতাতপ নিয়ন্ত্রিত ‘সার্কুলার বাস সার্ভিস’।

দু’টি রুটে চলছে ‘ঢাকা চাকা’ নামের এই বাস। একটি হচ্ছে তেজগাঁও-গুলশান লিঙ্ক রোডের নাভানা মোড় থেকে শুরু হয়ে গুলশান শুটিং ক্লাব, গুলশান-১ ও রূপায়ন টাওয়ার হয়ে গুলশান-২ নম্বর।

অপরটি হচ্ছে বনানীর কাকলী মোড় থেকে শুরু হয়ে বনানী বাজার ও গুলশান-২ নম্বর হয়ে বারিধারার নতুন বাজার। এই বাসের ভাড়া ১৫ টাকা। এর আগে এসব রুটে ৫ টাকায় ভ্রমণ করা যেতো।

একই ধরনের বাস এবার নামালো নিটল নিলয় গ্রুপের সহায়তায় গ্রিন ঢাকা প্রাইভট লিমিটেড। নতুন এ বাস কোম্পানি জানায়, তারা গত বছরের নভেম্বরে রিজিওনাল ট্রান্সপোর্ট কমিটির (আরটিসি) সভায় আব্দুল্লাপুর থেকে মতিঝিল ও সাভার থেকে আব্দুল্লাপুর রুটে এসি বাস পারমিট লাভ করে।

আব্দুল্লাপুর থেকে কুড়িল, বসুন্ধরা গেইট, নতুন বাজার, বাড্ডা, রামপুরা হয়ে গুলিস্তান-মতিঝিল যাবে এই বাস। ৩০টি বাস দিয়ে এ সেবা উদ্বোধন করা হচ্ছে। প্রতিটি বাসে সিট সংখ্যা ৫০টি।

এ রুটে এর আগে নন এসি সুপ্রভাত, ভিক্টরসহ কয়েকটি বাস চলতো। তবে ভাড়া সর্বোচ্চ ৪০ টাকা ছিলো।

এই প্রথম এ রুটে এসি বাস নামলো। সেই সঙ্গে ভাড়া গিয়ে ঠেকেছে ১০০ টাকায়। পথিমধ্যে বাসে উঠলে গুনতে হবে সর্বনিম্ন ভাড়া হবে ৬০ টাকা।

আব্দুল্লাহপুর মাসকট প্লাজা সংলগ্ন কাউন্টার থেকে ছেড়ে বাস উত্তরা জসিমউদ্দিন, যমুনা ফিউচার পার্ক, নতুন বাজার, উত্তর বাড্ডা লিংক রোড এবং সবশেষ কাউন্টার থাকবে রামপুরা ব্রিজ (টেলিভিশন ভবনের পাশে)। মতিঝিল থেকে আব্দুল্লাহপুর যাওয়ার পথে কাউন্টার থাকবে গুলিস্তান, পল্টন মোড় ও শেষ কাউন্টার কাকরাইল মোড়ে। কাউন্টার থেকে টিকিট কেটে যাত্রী উঠবে।

ঢাকার চাকা ও গ্রিন ঢাকা প্রাইভেট লিমিটেড একই বাস কোম্পানি। গ্রিন ঢাকা নামে এ কোম্পানির চেয়ারম্যান মন্টু মিয়া। গুলশানে ঢাকা চাকা ছাড়াও সিটি সার্ভিসে তার মালিকানাধীন ঢাকা পরিবহন, ভুঁইয়া পরিবহন ও স্বাধীন পরিবহন চলে।

বাংলনিউজকে তিনি বলেন, ৩০টি বাস চলবে আব্দুল্লাহপুর টু মতিঝিল রুটে। এখন ২০টি বাস দিয়ে উদ্বোধন করা হলো।  

ভাড়া প্রসঙ্গে তিনি বলেন, দেশে কোনো এসি বাসের ভাড়া নির্ধারণ করা নেই। বাস কোম্পানি ভাড়া বিবেচনা করে থাকে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
এসএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।