ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে মিশর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে মিশর খালেদ তারওয়াট ও মো. শহীদুল হক

ঢাকা: রোহিঙ্গা  ইস্যুতে  রাজনৈতিক, আন্তর্জাতিক যে কোনো অবস্থানেই বাংলাদেশের পাশে রয়েছে মিশর। উদ্বাস্তু সংকটে মিশরও জর্জরিত। তাই এটির যথাযথ সমাধানে সব ক্ষেত্রে সহযোগিতা করবে।

বাংলাদেশ ও মিশরের মধ্যে প্রথমবারের মতো পররাষ্ট্র সচিব পর্যায়ে ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠক শেষে সফররত মিশরের অ্যাসিসট্যান্ট ফরেন মিনিস্টার খালেদ তারওয়াট একথা বলেন।

রোববার (২৫ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অনুষ্ঠিত হয় এ বৈঠক।



বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও মিশরের অ্যাসিসট্যান্ট ফরেন মিনিস্টার খালেদ তারওয়াট বৈঠকে নিজ নিজ দেশের নেতৃত্ব দেন।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, রোহিঙ্গা ইস্যুতে মিশর আমাদের পাশে রয়েছে। মধ্যপ্রাচ্য আন্তর্জাতিক ফোরামে তারা এই সংকটের বিষয়টি তুলে ধরবে।  

বৈঠক শেষে দুই পররাষ্ট্র সচিব দু’দেশের ফরেন একাডেমির মধ্যে পারস্পরিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। দু’দেশের বাজারে প্রবেশের সুবিধা নিয়ে আলোচনা হয়। বর্তমানে দু’দেশের বাণিজ্য একশ মিলিয়নের চেয়েও কম।

বাংলাদেশ ও মিশর পারস্পরিক স্বার্থে সব ধরনের বাণিজ্য বাধা দূর করে এ বৈঠকে দ্বিপক্ষীয় বার্ষিক বাণিজ্য বাড়ানোর বিষয়ে আলোচনা করেছে।

এছাড়াও বৈঠকে বাজার সম্পর্কিত তথ্য এবং সংস্কৃতি বিষয়ক পর্যটন বিনিময়, আন্তঃদেশীয় অপরাধ, অবৈধ অভিবাসন প্রতিরোধ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে একসঙ্গে কাজ করতে দু’দেশ আলোচনা করে।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
কেজেড/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।