ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

জাতীয়

এমপিরা এলাকায় সম্পৃক্ততা বাড়ালে উন্নয়ন ত্বরান্বিত হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, মার্চ ১১, ২০১৮
এমপিরা এলাকায় সম্পৃক্ততা বাড়ালে উন্নয়ন ত্বরান্বিত হবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সামাজিক উন্নয়ন কার্যক্রম চলছে, তার সঙ্গে সংসদ সদস্যরা এলাকায় সম্পৃক্ততা বাড়ালে উন্নয়ন ত্বরান্বিত হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রোববার (১১ মার্চ) সংসদ ভবনে আয়োজিত এক বৈঠকে সভাপতির বক্তৃতাকালে স্পিকার এ মন্তব্য করেন।

স্পিকার ড. শিরীন শারমিন বলেন, বিএপিপিডি প্রকল্পের আওতায় সংসদ সদস্যরা বাল্যবিয়ে প্রতিরোধ, নিরাপদ প্রসব, মাতৃ ও শিশু মৃত্যু হ্রাস এবং যুব উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখছেন।

সরকারের পাশাপাশি সংসদ সদস্যদের এ ভূমিকা সরকারের মূল উন্নয়ন লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করবে।

এ সময় তিনি দক্ষতা বাড়াতে প্রকল্প গ্রহণ এবং মাতৃ ও শিশু স্বাস্থ্য নিশ্চিত করতে ‘মা’ করার উপর গুরুত্বারোপ করেন।

বৈঠকে কমিটির সদস্য চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি, মো. শহীদুজ্জামান সরকার এমপি, মোছা. মাহবুব আরা গিনি এমপি, আ ফ ম রুহুল হক এমপি, মো. হাবিবে মিল্লাত এমপি, ফরহাদ হোসেন এমপি, অ্যাডভোকেট সানজিদা খানম এমপি, অ্যাড উম্মে কুলসুম স্মৃতি এমপি, বেগম সেলিনা বেগম এমপি, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী এমপি  অংশ নেন।

সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ সাব-কমিটির প্রতিবেদন, বেগম রেবেকা মমিন এমপির পক্ষে হুইপ মোছা. মাহবুব আরা গিনি এমপি বাল্যবিয়ে প্রতিরোধ সাব-কমিটির প্রতিবেদন এবং অ্যাড সানজিদা খানম এমপি যুব উন্নয়ন সাব-কমিটির প্রতিবেদন উপস্থাপন করেন।

বৈঠকে এসপিসিপিডি প্রকল্পের মে/২০১৭ থেকে ফেব্রুয়ারি/২০১৮ পর্যন্ত কার্যক্রম উপস্থাপন করেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ।

এছাড়াও বৈঠকে গঠিত তিনটি সাব-কমিটির কার্যক্রমের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ সাব-কমিটিতে পরিবার পরিকল্পনা বিষয়কে, বাল্যবিয়ে প্রতিরোধ সাব-কমিটিতে জেন্ডারভিত্তিক সহিংসতা বিষয়কে এবং যুব উন্নয়ন কমিটিতে কর্মসংস্থান বিষয়কে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়।

বৈঠকে জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে ইউএনএফপিএ’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. অশা  বৃত্ত টরকেলসন এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, মার্চ ১১, ২০১৮
পিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa