ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

আলোকচিত্র উৎসব বায়োস্কোপ-২ উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
আলোকচিত্র উৎসব বায়োস্কোপ-২ উদ্বোধন দু’দিনব্যাপী আলোকচিত্র উৎসব বায়োস্কোপ-২ উদ্বোধন/ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘ছোটদের তোলা, ছোটদের ছবি’ এই স্লোগানে শিশুদের জন্য ফাউন্ডেশনের আয়োজনে জাতীয় শিল্পকলা একাডেমির চিত্রশালা গ্যালারি-৩ এ  শুরু হয়েছে দু’দিনব্যাপী আলোকচিত্র উৎসব বায়োস্কোপ-২।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠন সৈয়দ হাসান ইমাম।

উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা লেখক ও সাংবাদিক হারুন হাবীব ও নির্বাচিত আলোকচিত্রীরা।


 
উদ্বোধনী অনুষ্ঠানে সৈয়দ হাসান ইমাম বলেন, শিশুদের এই আলোকচিত্র দেখে আমি বিস্মিত হয়েছি। আমি কল্পনাও করতে পারিনি শিশুরা এত সুন্দর ছবি তুলতে পারে। আমি আশা করবো যে তারা শুধু দেশের মধ্যেই নয়, আন্তর্জাতিক পর্যায়েও ভালো করবে।
 
তিনি বলেন, এই আলোকচিত্র উৎসব থেকে বোঝা যায় শিশুদের মানসিক চিন্তাভাবনা খুব ভাল। শিশুদের জন্য ফাউন্ডেশনকেও ধন্যবাদ জানাই তাদের এ উদ্যোগের জন্য।
 
হারুন হাবীব বলেন, বায়োস্কোপের এটা দ্বিতীয় আয়োজন। এমন আয়োজনের জন্য আমি তাদের ধন্যবাদ জানাই। আমার যখন ২২ বছর বয়স তখন আমি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম। তখন কর্নেল তাহের ও হুমায়ুন ভাইয়ের দু’টি ক্যামেরা ছিল। আমি সেই ক্যামেরা দিয়ে রণাঙ্গনের কিছু আলোকচিত্র তুলেছিলাম।
 
তিনি বলেন, আজকে এখানে এসে দেখতে পেলাম শিশুরা অনেক সুন্দর সুন্দর ছবি তুলেছে। শিশুদের মাথায় এমন ভাবনা এসেছে দেখে আমার ভাল লাগছে।
 
আলোকচিত্র উৎসবের পরিচালক মুঈদ হাসান তড়িৎ বলেন, দেশের বেশকিছু জেলা ঘুরে ২৯ ডিসেম্বর বায়োস্কপ-২ এর সমাপণী ঘটতে যাচ্ছে ঢাকায়। এবারের উৎসবে সারাদেশ থেকে ক্ষুদে আলোকচিত্রীদের ৩ হাজারের বেশি আলোকচিত্র থেকে মূল প্রদর্শনীতে স্থান পেয়েছে ৭১টি আলোকচিত্র। যেখানে ক্ষুদে আলোকচিত্রীদের পাশাপাশি স্থান পেয়েছে সুবিধাবঞ্চিত শিশুদের তোলা ছবিও।
 
মুঈদ হাসান বলেন, আজ একই সঙ্গে দেশের ৩টি জেলা টাঙ্গাইল, জামালপুর ও শেরপুরে বায়োস্কোপ-২ অনুষ্ঠিত হচ্ছে। সেসব প্রদর্শনী উন্মুক্ত স্থানে হচ্ছে, যাতে সব শ্রেণির মানুষ দেখতে পারে। ভবিষ্যতে আমরা সারা দেশে এ ধরনের আলোকচিত্র উৎসব করতে চাই।  

উদ্বোধনের আগে শিশুদের তোলা ছবিগুলো ঘুরে দেখেন হাসান ইমাম ও হারুন হাবীব। সঙ্গে ছিলেন ক্ষুদে আলোকচিত্রীরা।  
 
ঢাকার আলোকচিত্র প্রদর্শনী বিকেল সাড়ে ৪টায় শুরু হয়ে চলে রাত ৮টা পর্যন্ত এবং শুক্রবার (২৯ ডিসেম্বর) চলবে সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।
 
এর আগে ২১ ও ২২ ডিসেম্বর রাজবাড়ী জেলার পান্না চত্বর ও পদ্মার পড়ে এবং ২৩ ও ২৪ ডিসেম্বর ফরিদপুর জেলার রাজেন্দ্র কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় বায়োস্কোপ-২।
 
বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
এমএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।