ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

বন্ড সুবিধা নেওয়া কাপড় জব্দ, গুদাম সিলগালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৭
বন্ড সুবিধা নেওয়া কাপড় জব্দ, গুদাম সিলগালা উত্তরখানের মধ্যপাড়ার একটি বাড়িতে অভিযান চালায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর

ঢাকা: রাজধানীর উত্তরখানের একটি বাড়িতে বন্ড সুবিধা পাওয়া কাপড়ের গুদামের সন্ধান পেয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। রফতানির উদ্দেশে শুল্ক না দিয়ে বন্ড সুবিধা নেওয়া হলেও এই কাপড়গুলো খোলা বাজারে বিক্রির জন্য সেখানে রাখা হয়।

রোববার (০১ জানুয়ারি) উত্তরখানের দি এস ডেনিম ফ্যাবিক্স নামে একটি প্রতিষ্ঠানের এ গুদামটি সিলগালা করা হয়। পরে সোমবার (০২ জানুয়ারি) ওই গুদাম থেকে ২৭ টন ডেনিম কাপড় জব্দ করা হয়।

 

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বাংলানিউজকে জানান, উত্তরখানের মধ্যপাড়ার ৯১১ নম্বর বাড়ির নিচতলার গুদাম থেকে গার্মেন্টসের এসব কাপড় জব্দ করা হয়।

দি এস ডেনিম ফ্যাবিক্স নামে গুদামের মালিক হোসেন মোহাম্মদ মোতালিব। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করেছেন, খোলাবাজারে বিক্রির জন্য তিনি কাপড়গুলো বিভিন্ন ব্রোকারের কাছ থেকে কিনেছেন। মোতালিব প্রতিষ্ঠানের অনুকূলে কোনো ভ্যাট রেজিস্ট্রেশন নেয়নি। এ ব্যবসার জন্য কোনো ট্রেড লাইসেন্স ও টিআইএন দেখাতে পারেননি।  

তিনি জানান, বাড়ির মালিকের সঙ্গে গুদামের কোনো ভাড়ার চুক্তিপত্রও দেখাতে পারেননি। তিনতলা ভবনের মালিক মোশারফ হোসেন এ বিষয়ে কোনো কাগজপত্র দেখাতে ব্যর্থ হন।  

পণ্যের গায়ের লেবেল অনুযায়ী, কাপড়ের রোলগুলো সাভার ও কুমিল্লার ইপিজেড থেকে ক্রয় করা হয়েছে। জব্দ ১ হাজার ১৭৮টি রোলের ওজন প্রায় ২৭ টন, যার মূল্য প্রায় দেড় কোটি টাকা।

গুদামের মালিক ও যেসব বন্ডেড প্রতিষ্ঠান থেকে এ পণ্য অবৈধভাবে বিক্রি করা হয়েছে তাদের বিরুদ্ধে কাস্টমস আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৭
আরইউ/জিপি/পিসি/এইচএ/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।