ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরিষা থেকে মানিকগঞ্জে আসবে প্রায় ২ কোটি টাকার মধু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৭
সরিষা থেকে মানিকগঞ্জে আসবে প্রায় ২ কোটি টাকার মধু সরিষা থেকে মানিকগঞ্জে আসবে প্রায় ২ কোটির টাকার মধু-ছবি: বাংলানিউজ

মানিকগঞ্জ: প্রতিবছর শীত মৌসুমে হলুদ ফুলে শোভা ছড়ায় মানিকগঞ্জের বিল-মাঠ-ক্ষেত। ফুলের গন্ধ-রূপ-গুণে আকৃষ্ট হয়ে আনাগোনাব বাড়ে মৌমাছির। তবে হলুদ সরিষা ক্ষেতে বাইরের মৌমাছির পাশপাশি বসানো হয় মৌ-বাক্স। দেশের বিভিন্ন এলাকার মৌচাষিরা এসময় ভিড় জমান মানিকগঞ্জে।

এবছরও মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় মধু আহরণে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। মানিকগঞ্জ সদর, ঘিওর, দৌলতপুর ও শিবালয় উপজেলায় এসব মৌচাষীর সংখ্যা বেশি।

জেলার বিভিন্ন উপজেলায় ছোট-বড় মিলে ২০ জন চাষির প্রায় পাঁচ হাজার মৌ-বাক্স বসানো হয়েছে।

ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকে শুরু করে ফেব্রুয়ারি পর্যন্ত এসব বাক্স থেকে চলবে মধু আহরণ। সরিষা থেকে মানিকগঞ্জে আসবে প্রায় ২ কোটির টাকার মধু-ছবি: বাংলানিউজএবার মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬০ মেট্রিক টন। প্রতি কেজি পাইকারি মধু ৩শ টাকা দরে বিক্রি করা হবে। সে হিসাবে এক কোটি ৮০ লাখ টাকার মধু সংগ্রহ করা হবে শুধু মানিকগঞ্জ থেকে। এ পরিমাণ আরও বাড়তে পারে বলে জানান কৃষি অফিসের কর্মকর্তারা।

বাগেরহাট জেলার ষাট গম্বুজ এলাকার মৌচাষি ফয়সাল হোসেন বাংলানিউজকে জানান, মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া ইউনিয়নের উকিয়ারা এলাকায় সাত বছর ধরে নিয়মিতভাবে সরিষা ক্ষেত থেকে মৌমাছির মাধ্যমে তিনি মধু সংগ্রহ করে আসছেন। এবছর তিনি ১৫০টি বাক্সের মাধ্যমে সরিষা ফুল থেকে মধু সংগ্রহের প্রস্তুতি নিয়েছেন। মাসে চার থেকে ছয়বার প্রতিটি বাক্স থেকে তিনি ২ থেকে ৩ কেজি পরিমাণ মধূ সংগ্রহ করবেন। সরিষা থেকে মানিকগঞ্জে আসবে প্রায় ২ কোটির টাকার মধু-ছবি: বাংলানিউজবাগেরহাটের দেপাড়া গ্রামের আখতার আলীর ছেলে আবু হানিফ জানান, মানিকগঞ্জ সদর উপজেলার দিঘী এলাকায় তিনি সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করার প্রস্তুতি নিয়েছেন। আবহাওয়া ভালো থাকলে এবার মধুর উৎপাদন ভালো হবে। কিন্তু ঘন কুয়াশা থাকলে মধুর উৎপাদন একেবারে কম হয়। তাই আবহাওয়ার উপরই নির্ভর করে মধুর উৎপাদন।

সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করা লাভজনক একটি ব্যবসা। স্থানীয় বাজারে এ মধুর ব্যাপক চাহিদা রয়েছে। এছাড়া বিভিন্ন কোম্পানি এসব মধুর ক্রেতা। প্রতি বছর এই সময়ে মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করেন তারা। এরপর ফরিদপুর ও রাজবাড়ী জেলার বিভিন্ন এলাকায় ধনিয়া ও কালিজিরা থেকে মধু সংগ্রহ করেন। সরিষা থেকে মানিকগঞ্জে আসবে প্রায় ২ কোটির টাকার মধু-ছবি: বাংলানিউজমৌচাষি ফয়সাল হোসেনসহ একাদিক চাষি বাংলানিউজকে জানান, সরিষা, ধনিয়া, কালিজিরাসহ বিভিন্ন ধরনের ফুল থেকে মধু সংগ্রহের জন্য তাদের ১০ হাজার টাকা মূল্যে প্রতিটি বাক্স কিনতে হয়। বাক্সগুলোর মাধ্যমে একটানা তারা তিনবছর মধু সংগ্রহ করতে পারেন। বছরে কমপক্ষে ছয়মাস বিভিন্ন জেলায় তারা মৌমাছি দিয়ে মধু সংগ্রহ করেন। সেই হিসেবে প্রতিটি বাক্স থেকে তিনবছরে কমপক্ষে ১শ বার মধু সংগ্রহ করা যায়। যার গড় উৎপাদন ২শ থেকে ৩শকেজি পর্যন্ত।

মানিকগঞ্জ কৃষি অফিসের উপ-পরিচালক আলীমুজ্জামান মিয়া বাংলানিউজকে জানান, জেলায় এবার ২০ জন চাষি পাঁচ হাজার বাক্সের মাধ্যমে সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করছেন। এবছর মানিকগঞ্জে মধু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬০ মেট্রিক টন।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।