ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদ্যুৎ উৎপাদন বাড়াতে এবার বন্ধ হচ্ছে কাফকো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০১০
বিদ্যুৎ উৎপাদন বাড়াতে এবার বন্ধ হচ্ছে কাফকো

চট্টগ্রাম: রমজানে বিদ্যুৎ উৎপাদন বাড়াতে চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (সিইউএফএল) পর এবার কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানির (কাফকো) গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে পেট্রোবাংলা।

কাফকো’র গ্যাস সরবরাহ বন্ধে পেট্রোবাংলা এবং নবগঠিত কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিকেএল) বুধবার আলাদাভাবে কাফকো কর্তৃপক্ষকে নোটিশ দিয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কাফকো বন্ধ করতে রাজী হলে সেখানকার উদ্ধৃত গ্যাস রাউজান বিদ্যুৎ কেন্দ্রকে দেওয়া হবে।

এ প্রসঙ্গে কেজিডিকেএল’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোহাম্মদ সানোয়ার হোসেন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তে কাফকো’র গ্যাস সরবরাহ বন্ধের নোটিশ দেওয়া হয়েছে। আশা করা হচ্ছে আজকের (বৃহস্পতিবার) মধ্যেই কাফকো বন্ধ হবে।

এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে ছয় মিলিয়ন ঘনফুট গ্যাস কাফকো’র ইউটিলিটির (যন্ত্রপাতি চালু রাখতে) জন্য রেখে ৪২ মিলিয়ন ঘনফুট গ্যাস রাউজান বিদ্যুৎ কেন্দ্রকে দেওয়া হবে বলে জানান তিনি।

পিডিবি সূত্র জানায়, গ্যাস সংকটের কারণে বর্তমানে চট্টগ্রামের ২শ’ ১০ মোগাওয়াট ক্ষমতাসম্পন্ন রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্রের এক নম্বর ইউনিট এবং দেড়শ’ মেগাওয়াটের শিকলবাহা পিকিং পাওয়ার প্ল্যান্ট ও  ৬০ মেগাওয়াটের শিকলবাহা বিদ্যুৎ কেন্দ্র বন্ধ রয়েছে।

রমজানে বিদ্যুতের বাড়তি চাহিদা মেটাতে সরকার শিল্পকারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রেখে বন্ধ বিদ্যূৎকেন্দ্রগুলো চালুর সিদ্ধান্ত নিয়েছে। এরই অংশ হিসাবে কাফকো’র গ্যাস  সরবরাহ বন্ধ করে দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময় ১৯২৭ ঘণ্টা, ১২ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।