ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১৯৫ পাকিস্তানির বিচার দাবিতে কর্মসূচি ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
১৯৫ পাকিস্তানির বিচার দাবিতে কর্মসূচি ঘোষণা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ১৯৫ পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচারের দাবিতে কর্মসূচি ঘোষণা করেছে ‘আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার’ কমিটি। কর্মসূচির মধ্যে রয়েছে, রোববার (৩ জানুয়ারি) বিকেল ৩টায় মতিঝিল শাপলা চত্বরে সমাবেশ ও গণ মিছিল, ৬ জানুয়ারি মতিউর রহমান নিজামীর ফাঁসির আদেশ বহালের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গণঅবস্থান কর্মসূচি।



শনিবার (০২ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচার স্বাধীনতা হলরুমে এক সাংবাদিক সম্মেলনে এ কর্মসূচী ঘোষণা করেন সংগঠনটির আহ্বায়ক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার কমিটির আহ্বায়ক এবং নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান যুদ্ধাপরাধে অভিযুক্ত ১৯৫ পাকিস্তানির বিচারের জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানান। না হলে আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে পাকিস্তানিদের প্রতীকী বিচার অনুষ্ঠিত হবে। এই প্রতীকী গণবিচারে সবাইকে অংশ নেওয়ার অনুরোধ জানান মন্ত্রী।

এর আগে গত বছরের ১৮ ডিসেম্বর একই হলে ‘আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার’-এর কমিটি ঘোষিত হয়।

শাজাহান খানকে আহ্বায়ক করে ৫০১-সদস্য বিশিষ্ট কমিটির যুগ্ম আহ্বায়ক হয়েছেন, সাংবাদিক আবেদ খান, শিরীন আখতার এমপি, মুক্তিযোদ্ধা আলাউদ্দিন মিয়া ও ডিইউজের সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ। সদস্যসচিব হয়েছেন, মুক্তিযোদ্ধা ওসমান আলী, সহকারী সদস্যসচিব অভিনেত্রী শমী কায়সার ও সাংবাদিক অঞ্জন রায়।

কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন, মুক্তিযোদ্ধা আব্দুল মালেক মিয়া, অভিনেত্রী রোকেয়া প্রাচী ও কবির আহম্মেদ খান।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।