ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফিরে দেখা-২০১৫

রাজশাহীতে বিশ্বের সবচেয়ে বড় ডিজিটাল ঘড়ি

শরীফ সুমন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
রাজশাহীতে বিশ্বের সবচেয়ে বড় ডিজিটাল ঘড়ি

রাজশাহী: হারিয়ে গেলো ঘটনাবহুল একটি বছর-২০১৫ সাল। গেলো বছর উত্তরের জেলা রাজশাহীতেও ঘটেছে নানা আলোচিত ঘটনা, যা আঁচড় কেটে থাকবে স্মৃতিপটে।



প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, নিহত তামান্না-শাহেদ
বৈমানিক হওয়ার স্বপ্ন ছিল তামান্না রহমান হৃদির। কিন্তু শিকড়েই উপড়েছে সেই স্বপ্ন।

বিদায়ী বছরের ১ এপ্রিল দুপুর ১টা ৫৮ মিনিটে রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দরে আছড়ে পড়ে বাংলাদেশ ফ্লাইং একাডেমির প্রশিক্ষণ বিমান। সেখানে বিমানটি বিধ্বস্ত হয়ে নারী প্রশিক্ষণার্থী পাইলট তামান্না ঘটনাস্থলেই নিহত হন।

এ ঘটনায় গুরুতর দগ্ধ হন প্রশিক্ষক লেফটেন্যান্ট কর্নেল (অব.) শাহেদ কামাল। তার শরীরের ৬০ শতাংশ পুড়ে গিয়েছিল। গুরুতর দগ্ধ শাহেদ কামালকে ওইদিনই উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়। তাকে প্রথমে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। পরে তাকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়। একমাস পর ১২ মে রাতে চিকিৎসাধীন অবস্থায় সেখানেই মৃত্যু হয় প্রশিক্ষক শাহেদ কামালের।

রাসিক মেয়র বুলবুল বরখাস্ত
বিদায়ী বছরের ৭ মে স্থানীয় সরকার মন্ত্রণালয় সাময়িকভাবে বরখাস্ত করে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলকে।
২০১৩ সালের ১৫ জানুয়ারি রাজশাহী মহানগর যুবদলের আহ্বায়ক মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল মেয়র নির্বাচিত হন। দায়িত্ব গ্রহণ করেন ১৮ সেপ্টেম্বর। ২০ মাসেই ক্ষমতাচ্যুত হন মেয়র বুলবুল।

তার বিরুদ্ধে পুলিশ কনস্টেবল সিদ্ধার্থ চন্দ্র সরকারকে হত্যা, পুলিশের ওপর হামলাসহ বিভিন্ন নাশকতার ১১টি মামলা আছে এবং পাঁচটিতে তার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়েছে। ক্ষমতা গ্রহণের বছরের নভেম্বর মাসেই সরকারবিরোধী আন্দোলন শুরু হলে ওই পুলিশ সদস্য নিহত হন।

বিএনপিসহ বিরোধী জোটের টানা অবরোধের মধ্যে গত ২৩ জানুয়ারি রাত সাড়ে ১২টার দিকে মহানগরের মতিহার থানার কাপাশিয়া এলাকায় ঢাকাগামী গাড়িবহরে পেট্রোল বোমা হামলা হয়। এর আগে ২২ জানুয়ারি দুপুরে মহানগরের কাদিরগঞ্জে ট্রাকের বহরে হামলা এবং ১৯ জানুয়ারি ভদ্রা এলাকায় যাত্রীবাহী একটি বাসে পেট্রল বোমা হামলার অভিযোগে দায়ের করা মামলায় মেয়রকে আসামি করা হয়। এরপর থেকে মেয়র মোসাদ্দেক হোসেন আত্মগোপনে চলে যান। নিজ কার্যালয়েও আসেননি।

সবচেয়ে বড় ডিজিটাল ঘড়ি
রাজশাহীতে বিশ্বের সবচেয়ে বড় ডিজিটাল ঘড়ির উদ্বোধন করা হয় ২৮ আগস্ট। শুনতে একটু অবাক লাগলেও ঠিক এমনটিই দাবি করেছেন ঘড়িটি নির্মাণকারীরা।

রাজশাহী মহানগরীর মতিহারের কাপাশিয়া এলাকার সরদারপাড়ায় স্বপ্নবাজ কয়েকজন যুবক মিলে বানিয়ে ফেলেন ৭৮৫ বর্গফুটের বিশাল আকারের এ ডিজিটাল ঘড়ি। দুই বছরের অক্লান্ত প্রচেষ্টায় এটি তৈরি করেছেন তারা। এর উচ্চতা ১৭ দশমিক ৫ ফুট আর প্রস্থ ৩৪ দশমিক ৯ ফুট।

ঘড়িটির প্রধান উদ্যোক্তা আকুল হোসেন মিঠু জানান, অত্যাধুনিক সফটওয়ারে বিদ্যুতেই চলে ঘড়িটি। ৪৮টি রড বাল্ব, স্টিলের বডি আর বাঁশের ফ্রেম দিয়ে তৈরি করা হয় ঘড়িটি। এটি তৈরিতে খরচ হয় আড়াই লাখ টাকা।

রাবি ছাত্রী সিফাত হত্যা
২৯ মার্চ সন্ধ্যায় রাজশাহী মহানগরীর মহিষবাথান এলাকায় অ্যাডভোকেট মোহাম্মদ হোসেন রমজানের বাড়িতে রহস্যজনক মৃত্যু হয় গৃহবধূ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের  গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক ছাত্রী ওয়াহিদা সিফাত। মহানগরের প্রভাবশালী আইনজীবী মোহাম্মদ আলী রমজানের ‘সুখনীড়’ নামের বাড়িতে সিফাতের মৃত্যুকে আত্মহত্যা বলে শ্বশুরবাড়ির পক্ষ থেকে প্রচার করা হলেও ২ এপ্রিল হত্যা মামলা হয়।

মামলা দায়েরের পর নানা তথ্য বের হয়ে আসতে শুরু করে। গ্রেফতার হন সিফাতের স্বামী মোহাম্মদ আসিফ পিসলি। ঘটনার পর থেকে আইনজীবী মোহাম্মদ আলী রমজান স্ত্রীসহ বাড়ি ছেড়ে পালিয়ে বেড়ান।

২১ অক্টোবর সিফাতের শ্বশুর অ্যাডভোকেট রমজান আলী এবং ২৯ অক্টোবর শাশুড়ি নাজমুন নাহার নাজলী আদালত হাজির হয়ে জামিন পান। পিসলি এখনও কারাগারে। এ ঘটনার বিচারের দাবিতে এখনও রাবি গণযোগাযোগের বর্তমান ও সাবেক ছাত্ররা আন্দোলনে আছেন।

রাবি শিক্ষক লিলন হত্যা মামলার অভিযোগপত্র
বহু জল্পনা-কল্পনা শেষে দেশজুড়ে তোলপাড় করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক শফিউল ইসলাম লিলন হত্যা মামলার চার্জশিট বিদায়ী বছর দাখিল করে পুলিশ।

৩০ নভেম্বর এ চার্জশিট দাখিল করা হয়। এতে যুবদল নেতা আনোয়ার হোসেন উজ্জ্বলসহ ১১ জনকে অভিযুক্ত করা হয়। মহানগর গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের পরিদর্শক রেজাউস সাদিক দীর্ঘ এক বছর তদন্ত শেষে চাঞ্চল্যকর এ হত্যা মামলাটির অভিযোগপত্র দাখিল করেন।

অভিযোগপত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা নাসরিন আখতার রেশমার সঙ্গে শিক্ষক শফিউল ইসলামের দ্বন্দ্বের জের ধরেই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে বলে উল্লেখ করা হয়। অভিযোগপত্রে নাসরিন আখতার রেশমাকেও আসামি করা হয়েছে। অন্য আসামিরা হলেন- রেশমার স্বামী আব্দুস সামাদ পিন্টু, আরিফুল ইসলাম মানিক, সিরাজুল ইসলাম, সবুজ, আল মামুন, আরিফ, সাগর, জিন্নাত আলী ও ইব্রাহিম খলিল।

তদন্তে হত্যাকাণ্ডের পর ফেসবুকে দেওয়া আনসার আল ইসলাম বাংলাদেশ-২ এর স্ট্যাটাসের কোনো সম্পৃক্ততা পাওয়া যায়নি বলেও উল্লেখ করা হয়েছে।

২০১৪ সালের ১৫ নভেম্বর দুপুরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন চৌদ্দপাই এলাকায় নিজ বাড়ির সামনে খুন হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম শফিউল ইসলাম লিলন।

রুয়েট ছাত্রলীগ নেতা সোহাগ অপহরণ ও উদ্ধার
৮ ডিসেম্বর দিবাগত রাত ৩টার দিকে ‘র‌্যাব পরিচয়ে’ সাদা পোশাকধারী ১০/১২ জন অজ্ঞাত ব্যক্তি রাজশাহী মহানগরীর রাজপাড়ার তেরোখাদিয়া এলাকার বাসা থেকে সোহাগকে তুলে নিয়ে যায়। এ সময় তার সঙ্গে একটি ডিএসএলআর ক্যামেরা, ল্যাপটপ ও বেশ কিছু মেমোরিকার্ড নিয়ে যাওয়া হয়। তবে র‌্যাব ও পুলিশের পক্ষ থেকে সোহাগকে আটকের বিষয়টি নাকচ করা হয়। এরপর বিষয়টি নিয়ে ব্যাপক আলোড়নের সৃষ্টি হয়।

রুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাইফুজ্জামান সোহাগ অপহরণের ঘটনায় মামলা হয়। মামলার পর পুলিশ ও র‌্যাব তাকে উদ্ধারে মাঠে নামে। নারায়ণগঞ্জ ও রাজশাহী থেকে আটক হন একই শিক্ষা প্রতিষ্ঠানের দুই বর্তমান ও সাবেক ছাত্র।

অবশেষে ১৪ দিন নিখোঁজ থাকার পর গত ২৩ ডিসেম্বর চট্টগ্রামের মিরসরাই থেকে তাকে উদ্ধার করা হয়। এ সময় সোহাগ জানান, তিনি কাউকে চিনতে পারেননি। বাড়ি থেকে অপহরণের পর হাত-পা বেধে গাড়িতে করে নিয়ে যাওয়া হয় অজ্ঞাত স্থানে। সেখানে টয়লেটের মধ্যে হাত-পা বেধে বন্দি করে আটকে রাখা হয়েছিল তাকে।

বাগমারার আহমেদিয়া মসজিদে বোমা হামলা
বছরের শেষে আলোচিত ঘটনা ঘটে রাজশাহীর বাগমারায়। গত ২৫ ডিসেম্বর জুমার নামাজের সময় উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের সৈয়দপুর চকপাড়া আহমেদিয়া জামে মসজিদে আত্মঘাতী বোমায় মারা যান হামলাকারী।

এ ঘটনায় শিশুসহ আহত হয় আরও তিনজন। পরে ২৬ ডিসেম্বর সকালে ময়না তদন্তের জন্য তার মরদেহ হাসপাতালের মর্গে পাঠানো হয়। ময়না তদন্তে মসজিদে হামলাকারী যুবকই বোমা বহনকারী বলে নিশ্চিত হন চিকিৎসক। এর একদিন পর বেওয়ারিশ হিসেবে দাফন করা হয় তার মরদেহ।

রাজশাহীর রক্তাক্ত জনপদ খ্যাত বাগমারা উপজেলায় ২০০৪ সালের ১ এপ্রিল উত্থান ঘটে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি)। ওই সময় এ জঙ্গি সংগঠনের নেতৃত্ব দেন জেএমবির সামরিক কমান্ডার সিদ্দিকুর রহমান ওরফে বাংলাভাই। তার নেতৃত্বে বাগমারা, নওগাঁ এবং আত্রাইসহ আশপাশের এলাকায় প্রায় দুই মাসজুড়ে প্রকাশ্যেই চলে বীভৎস নৃশংসতা।

এর প্রায় ১১ বছর পর শান্ত বাগমারায় আবারও আত্মঘাতী বোমা হামলা। আবারও আলোচনায় ‘বাগমারা’।

সঙ্গত কারণেই তাই বর্তমানে পুলিশি তদন্তে সন্দেহের তীর জেএমবি’র দিকেই। নিষিদ্ধ সংগঠনটির সদস্যদের টার্গেট করেই এখন এগোচ্ছে তদন্ত। খতিয়ে দেখা হচ্ছে সংগঠনটির সংশ্লিষ্টতার নানা কারণ। তবে কেউ আটক হয়নি।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৬
এসএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।