ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতে পাচার হওয়া ১৮ তরুণী দেশে ফিরবে আজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
ভারতে পাচার হওয়া ১৮ তরুণী দেশে ফিরবে আজ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বেনাপোল (যশোর): ভালো কাজের প্রলোভনে প্রতারিত হয়ে বিভিন্ন সময়ে বাংলাদেশ থেকে ভারতে পাচার হওয়া ১৮ তরুণীকে দীর্ঘ দুই বছর পর ফেরত পাঠাচ্ছে ভারত সরকার।

শুক্রবার (০৮ জানুয়ারি) দুপুর ২ টা থেকে বিকাল ৫ টার মধ্যে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করবে।



এসময় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছ থেকে বাংলাদেশ মহিলা আইনজিবী সমিতি ১০ তরুণীকে এবং যশোর রাইটস নামে একটি এনজিও সংস্থা ৮ তরুণীকে গ্রহণ করবে। পরে এনজিও সংস্থাগুলো তাদের শেল্টার হোম থেকে তরুণীদের পরিবারের কাছে পৌছে দেবে।

ফেরত আসা তরুণীদের মধ্যে তাৎক্ষণিক আট জনের নাম পাওয়া গেছে। এরা হলেন, ঝিনাইদহের নয়ন তারা (২৪), বাগেরহাটের আকলিমা (২১), নড়াইলের সাথি (২৯),ইতি (১৮), মৌলভিবাজারের নন্দিনী (২১), যশোরের হালিমা খাতুন (২৩),জেসমিন (১৭) ,হালিমা বেগম (২৫), মিনা (৩০) ও সুমা (২০)।

অন্য ১০ তরুণীর বাড়ি পটুয়াখালী, বরিশাল, চট্রগ্রাম ও খুলনা জেলার বিভিন্ন অঞ্চলে। দেড় থেকে ২ বছর আগে এরা দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার হয়।

বাংলাদেশ মহিলা আইজিবী সমিতির যশোর জেলা সমন্বয়কারী কর্মকর্তা এবিএম মুহিত হোসেন ও যশোর রাইটস এর তথ্য  অনুসন্ধান কর্মকর্তা তৌফিক হোসেন বাংলানিউজকে জানান, ইতিমধ্যে প্রয়োজনীয় কাগজ পত্র তারা হাতে পেয়েছেন। দুইবছর আগে ভারতীয় পুলিশ এসব মেয়েদের বিভিন্ন শহরে পাচারকারীদের আস্তানা থেকে উদ্ধার করে আদালতে পাঠায়। পরে সেখান থেকে বোম্বায়ের রেসকিউ ফাউন্ডেশন নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে।

এরপর বাংলাদেশি এনজিও সংস্থার সহযোগীতায় স্বদেশ প্রত্তাবর্তন আইনে ফেরত পাঠাচ্ছে ভারত সরকার।

ফেরত আসা মেয়েরা যদি বাংলাদেশি পাচারকারীদের সনাক্ত করে মামলা করতে চায় তারা আইনী সহযোগীতা করবেন বলেও জানান এই দুই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০৫৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
আরএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।