ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

জাতীয়

বিদ্যালয়ের মাঠে পশুর হাট, ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, জুন ১২, ২০২৪
বিদ্যালয়ের মাঠে পশুর হাট, ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

নরসিংদী: নরসিংদীর রায়পুরায় প্রশাসনের ইজারা ছাড়াই অবৈধভাবে বিদ্যালয়ের মাঠে পশুর হাট বসানোর অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তানভীর ও  হৃদয় নামে ২ যুবককে আটক করে জরিমানা আদায় করা হয়েছে।

বুধবার (১২ জুন) দুপুরে উপজেলার মির্জাপুর ইউনিয়নে পিরিজকান্দি উচ্চ বিদ্যালয় মাঠে অবৈধভাবে বসা কোরবানির পশুর হাটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রায়পুরা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শফিকুল ইসলাম।

এ সময় হাটে রশিদ কাটা অবস্থায় দুই যুবককে আটক করে সরকারি বিধি ভঙ্গের অভিযোগে ১৮৮ ধারায় অভিযুক্ত করে প্রত্যেককে ১০০০ টাকা করে সর্বমোট ২০০০ টাকা জরিমানা আদায় করা হয়।

জানা যায়, বুধবার স্কুলের পাঠদান কার্যক্রম চালু ছিলো। পশুর হাট বসানোর পর দুপুর ১টায় স্কুলটি ছুটি দেওয়া হয়। স্কুল ছুটির ব্যাপারে জানতে প্রধান শিক্ষকের নাম্বারে একাধিকবার ফোন দিলে তা বন্ধ পাওয়া যায়।

স্কুল চলাকালীন বিদ্যালয়ের মাঠে পশুর হাট বসানো যায় কি না জানতে চাইলে রায়পুরা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সামালগীর আলম বলেন, আজ বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম চালু ছিল। বিদ্যালয়ের মাঠে কোনো পশুর হাট বসতে পারে না। এরপরও যদি সরকার পশুর হাটের জন্য লিজ (ইজারা) দেয় তাহলে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ একটু সেক্রিফাইস করতেই পারে। তবে একটা প্রতিষ্ঠানে হঠাৎ করে পশুর হাট বসানোর কোনো নিয়ম নেই।

এছাড়াও প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের অনুমতি ছাড়া স্কুল মাঠে গরু বিক্রি দূরের কথা, একটা গরু ঢোকানোর সাধ্য নেই কারো। তাহলে ওনি আইনগত সমস্যায় পড়ে যাবেন।

বিদ্যালয়টির পরিচালনা কমিটির সভাপতি ও মির্জাপুর ইউপি চেয়ারম্যান মঞ্জুর এলাহী বলেন, প্রতি বছরই এখানে ঈদের আগে একটি বাজার বসে। এখানে শুধু মাত্র স্কুলের মাঠ ব্যাবহারের জন্য স্কুলের সভাপতির অনুমতি নিলেই হয় কিন্তু এবার ইউএনও স্যার বলেন ডিসির কাছ থেকে অস্থায়ী বাজারের জন্য আবেদন লাগে। এটা তারা জানতো না। এরপরও তারা আবেদন করেছিল কিন্তু মেয়াদ শেষ হওয়ার কারণে অনুমতি পায়নি। যেহেতু মাইকিং করা হয়েছে পাবলিক আসছে, ক্রেতা বিক্রেতা আসছে, তাদেরকে ফেরানো যায়নি।

রায়পুরা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শফিকুল ইসলাম বলেন, স্কুল মাঠে পশুর হাট বসানো হয়েছে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে রশিদ কাটা অবস্থায় দুই জনকে আটক করে জরিমানা আদায় করে হাটটি বন্ধ করে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০০৩৭ ঘণ্টা, ১৩ জুন, ২০২৪
জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।