ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

রেলের বেদখল হওয়া জমির উদ্ধার কাজ দ্রুত শুরু করার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, মে ২৭, ২০২৪
রেলের বেদখল হওয়া জমির উদ্ধার কাজ দ্রুত শুরু করার সুপারিশ

ঢাকা: সারা দেশে রেলের বেদখল হওয়া জমির উদ্ধার কাজ দ্রুত শুরু করা এবং ট্রেনের বগি দেশেই তৈরি করার সক্ষমতা যাচাইয়ের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (২৬ মে) জাতীয় সংসদের ‘রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷ কমিটির সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মো. জিল্লুল হাকিম, মো. নুরুল ইসলাম সুজন, শফিকুল ইসলাম শিমুল, শামীম ওসমান, গোলাম ফারুক খন্দ. প্রিন্স, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, মুহাম্মদ সাইফুল ইসলাম, মো. শফিকুর রহমান ও মোছা. নুরুন নাহার বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বাংলাদেশ রেলওয়ের মোট জমির পরিমাণ, রেলওয়ের ব্যবহৃত জমির পরিমাণ, লিজকৃত জমির পরিমাণ, লিজ থেকে আয়ের অর্থের পরিমাণ, লিজ গ্রহণকৃত ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা, অবৈধভাবে দখলকৃত জমির পরিমাণ, অবৈধ দখলদারদের তালিকা, ভূমি সম্পর্কিত মামলার সংখ্যাসহ অন্যান্য বিষয়ে প্রতিবেদন নিয়ে আলোচনা করা হয়।
এ বৈঠকে দেশের প্রতিটি রেল স্টেশনে বঙ্গবন্ধুর মূর‍্যাল তৈরির গৃহীত প্রকল্প দ্রুততম সময়ে সম্পন্ন করার সুপারিশ করা হয়।

বৈঠকে সারা দেশে রেলের বেদখলকৃত জমির উদ্ধার কাজ দ্রুত শুরু করার সুপারিশ করা হয়েছে। এ সময় নারায়নগঞ্জে রেলের জমি উদ্ধারে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণের লক্ষ্যে শামীম ওসমানকে আহবায়ক করে ৫ সদস্য বিশিষ্ট সাব কমিটি গঠন করা হয়।

বৈঠকে ঢাকা-কক্সবাজার রুটে আরেকটি ট্রেন যোগ করা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাতায়াতকারী শাটল ট্রেনের আধুনিকায়নের সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে ট্রেনের বগি দেশেই তৈরি করার সক্ষমতা যাচাইয়ের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

যে সকল শর্তে ডেমো ট্রেন আমদানি করা হয়েছিল তার যথাযথ বাস্তবায়ন না হয়ে থাকলে সরবরাহকারী প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা এবং সহজ ডটকম রেলপথ মন্ত্রণালয়ের এর সঙ্গে সম্পাদিত চুক্তি মোতাবেক সকল শর্ত পূরণ না করায় প্রতিষ্ঠানটিকে আর্থিক জরিমানাসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়।

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, মে ২৭, ২০২৪
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।