ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

থাইল্যান্ডে বাংলা নববর্ষ উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, মে ২৫, ২০২৪
থাইল্যান্ডে বাংলা নববর্ষ উদযাপন

ঢাকা: বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে থাইল্যান্ডের বাংলাদেশ দূতাবাস বাংলা বর্ষবরণ উৎসব পালন করেছে।

শনিবার (২৫ মে)  দূতাবাসে পিঠা উৎসবের মাধ্যমে দিনের কর্মসূচির উদ্বোধন করেন থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আব্দুল হাই।

অনুষ্ঠানে বিভিন্ন ধরনের ঐহিত্যবাহী বাংলাদেশি পিঠা-পুলি ও মিষ্টান্ন পরিবেশন করা হয়। ঐতিহ্যবাহী এসব খাদ্যের মধ্যে ছিল নাড়ু, মাওয়া, জিলাপি, পাটি শাপটা পিঠা, পিঁয়াজু, বেগুনি, লাড্ডু, চটপটি, পাকোন পিঠা, পুলি পিঠা, আলুর চপ, রসগোল্লা, পাকান পিঠা, তেলের পিঠা ইত্যাদি। আমন্ত্রিত অতিথিরা এসব পিঠা, মিষ্টান্ন ও অন্যান্য মুখরোচক খাদ্য দ্রব্যের স্বাদ গ্রহণ করেন।

বৈশাখী অনুষ্ঠানের দ্বিতীয় অংশে ছিল একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।  

অনুষ্ঠানের শুরুতে দূতাবাসের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য দেন দূতাবাসের মিনিস্টার (কনস্যুলার)  হাসনাত আহমেদ। ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানের মধ্য দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। এছাড়া অনুষ্ঠানে বিভিন্ন ধরনের বাংলা গান, নাচ ও কবিতা আবৃত্তি করা হয়।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি  ও শিশু কিশোর বিভিন্ন মনোমুগ্ধকর ফ্যাশন শো প্রদর্শন করেন। উপস্থিত সুধীমণ্ডলী আনন্দ ও মুগ্ধতার সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষে  রাষ্ট্রদূত মো. আব্দুল হাই সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি বর্ষবরণের মতো বাঙালি সংস্কৃতির বিভিন্ন আয়োজনে নতুন প্রজন্মকে সম্পৃক্ত করার জন্য উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের উদাত্ত আহ্বান জানান।

দূতাবাস  আয়োজিত এ বর্ষবরণ উৎসবে দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটির প্রায় দুই শতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, মে ২৫,  ২০২৪
টিআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।