ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

যশোরে ‘সততা স্টোর’ স্থাপনে ৩৫ শিক্ষা প্রতিষ্ঠানকে অর্থ দিল দুদক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, মে ২৫, ২০২৪
যশোরে ‘সততা স্টোর’ স্থাপনে ৩৫ শিক্ষা প্রতিষ্ঠানকে অর্থ দিল দুদক

যশোর: নতুন প্রজন্মের মধ্যে সততা ও নিষ্ঠার জন্ম দিতে এবং দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে ‘সততা স্টোর’ স্থাপন করার জন্য যশোরে ৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানকে ৮ হাজার ৯৫০ টাকা করে দেওয়া হয়েছে। আর ১৪ শিক্ষার্থীকে ৬ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) যশোর জিলা স্কুল মিলনায়তনে দুর্নীতি দমন কমিশন-দুদক সমন্বিত যশোর জেলা কার্যালয়ের উদ্যোগে আয়োজিত শিক্ষার্থী সমাবেশে এ অর্থ বিতরণ করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। তিনি বলেন, একটি শিশু সততা নিয়েই পৃথিবীতে জন্ম নেয়। পরিবার তাদেরকে সময় দেয় না। ফলে বাধ্য হয়ে তারা অন্য কোনো অবলম্বন বেছে নেয়। খারাপ সঙ্গে এক পর্যায়ে সে অসৎ হয়ে ওঠে। ফলে পরিবার থেকেই সততার শিক্ষা দিতে হবে। ‘সততা স্টোর’ সততা চর্চার একটি প্লাটফর্ম। এটি একটি প্রতীক। নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তোলা এবং অল্প বয়স থেকেই দুর্নীতি বিরোধী নৈতিকতায় উদ্বুদ্ধ করার এ উদ্যোগকে তিনি স্বাগত জানান।  

সভাপতিত্ব করেন দুর্নীতি দমন কমিশন-দুদক সমন্বিত জেলা কার্যালয় যশোরের উপপরিচালক মো. আল-আমিন। বক্তব্য দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন বিশ্বাস, জেলা শিক্ষা কর্মকর্তা মাহফুজুল হোসেন, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক বিনয় কৃষ্ণ মল্লিক ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রবিউল ইসলাম।

দুর্নীতি দমন কমিশন ২০১৭ সালে সর্বপ্রথম সততা স্টোর ধারণার সূচনা করে। দেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয় ও মাদ্রাসাগুলোতে সততা স্টোর স্থাপনের জন্য কমিশন প্রতি বছর অর্থায়ন করে আসছে। দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, যশোরের আওতায় ২০২২-২৩ অর্থবছরে যশোর ও নড়াইল জেলার মোট ২৪টি বিদ্যালয়ে সততা স্টোরের জন্য স্কুল প্রতি ১০ হাজার টাকা করে বরাদ্দ দেওয়া হয়। ২০২৩-২৪ অর্থবছরে মোট ২৫০টি বিদ্যালয়ের অনুকূলে মোট ২৫ লাখ টাকা বরাদ্দ হয়েছে। এর মধ্যে যশোর জেলার ১৭৫টি স্কুল ও মাদ্রাসা রয়েছে। যশোর সদর উপজেলায় ৩৫টি শিক্ষা প্রতিষ্ঠান এবং ৭টি উপজেলায় ২০টি করে মোট ১৪০টি প্রতিষ্ঠানে এই অর্থ বরাদ্দ হয়।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, মে ২৫, ২০২৪
ইউজি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।