ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

এমআইএসটিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, মে ৫, ২০২৪
এমআইএসটিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত

ঢাকা: এমআইএসটিতে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজিবিষয়ক তিন দিনব্যাপী ষষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন শেষ হয়েছে।  

শনিবার (৪ মে) এ সম্মেলন শেষ হয়।

এর আগে বৃহস্পতিবার (২ মে) মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) তে সম্মেলনটি শুরু হয়।

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। চিফ প্যাট্রোন হিসেবে উপস্থিত ছিলেন মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।  

এছাড়া বিভিন্ন সামরিক ও অসামরিক বিশিষ্টজন, শিল্পোদ্যোক্তা, প্রকৌশলী ও শিক্ষার্থীদের উপস্থিতি অনুষ্ঠানটিকে প্রাণবন্ত-রঙিন করে তোলে।  

সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত, ভারত ও জাপানের স্বনামধন্য বিশেষজ্ঞ-গবেষকরা অংশগ্রহণ করেন।

সম্মেলনে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স, বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার নেটওয়ার্ক অ্যান্ড সিকিউরিটি, কমিউনিকেশন টেকনোলোজি, ডিজিটাল সিগন্যাল অ্যান্ড ইমেজ প্রসেসিং, অপ্টো-ইলেক্ট্রনিক্স অ্যান্ড ফোটোনিক্স, পাওয়ার ইলেক্ট্রনিক্স অ্যান্ড ড্রাইভস, পাওয়ার সিস্টেম অ্যান্ড রিনিউঅ্যাবল এনার্জি, সেমি-কনডাক্টর ডিভাইস অ্যান্ড ন্যানো টেকনোলজি, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ভিএলএসআই অ্যান্ড সার্কিটস, মাইক্রোওয়েভ ইঞ্জিনিয়ারিং, স্যাটেলাইট নেভিগেশন, ওয়্যারলেস কমিউনিকেশন এবং রাডার ইঞ্জিনিয়ারিংবিষয়ক সাম্প্রতিক গবেষণা-প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা অনুষ্ঠিত হয়।

এতে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিল্পোদ্যোক্তা, প্রকৌশলী, শিক্ষার্থী ও গবেষকদের সমন্বয়ে একটি সার্বজনীন ক্ষেত্র তৈরি হয়েছে, যা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে নব উদ্ভাবন ও টেকসই উন্নয়নের নতুন দ্বার উন্মোচনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গঠনে বিশেষ অবদান রাখবে বলে আশা করা যায়।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান বৃহস্পতিবার এমআইএসটিতে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, মে ০৫, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।