ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

পিরোজপুরের সদর উপজেলায় আ.লীগ নেতার চেয়ারম্যান পদের প্রার্থিতা স্থগিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
পিরোজপুরের সদর উপজেলায় আ.লীগ নেতার চেয়ারম্যান পদের প্রার্থিতা স্থগিত মো. মুজিবুর রহমান খালেক

পিরোজপুর: পিরোজপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মুজিবুর রহমান খালেকের প্রার্থিতা স্থগিত আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।  

মঙ্গলবার (৩০ এপ্রিল) সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ওই আদেশ দেন।

জানা গেছে, এর আগে গত ২৪ এপ্রিল হাইকোর্টের একটি ডিভিশন ওই প্রার্থীর রিট আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে প্রার্থী ঘোষণা করে প্রতীক বরাদ্দের জন্য পিরোজপুর জেলা রিটার্নিং অফিসারকে নির্দেশ দিয়েছিলেন। ওই আদেশের বলে তাকে গত দুদিন আগে বৈধ প্রার্থী ঘোষণাসহ তাকে মোটরসাইকেল প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ওই আদেশের বিরুদ্ধে তার প্রতিদ্বন্দ্বী বৈধ প্রার্থী ও ওই উপজেলার ভাইস চেয়ারম্যান এসএম বায়েজিদ হোসেন (দোয়াত কলাম)   সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল দায়ের করেন। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে চারজন বিচারপতির সমন্বয়ে গঠিত ফুল বেঞ্চ ওই রায় দেন। ফলে চেয়ারম্যান প্রার্থী ও ওই উপজেলার বর্তমান চেয়ারম্যান মুজিবুর রহমান খালেক আর প্রতিদ্বন্দ্বিতা করতে পারছেন না। সুপ্রিম কোর্টে বাদী প্রতিদ্বন্দ্বী এসএম বায়েজিদ হোসেনের পক্ষের আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিনুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির  সম্পাদক শাহ মঞ্জুরুল হক।

আপিল শুনানি সূত্রে জানা গেছে, এর আগে প্রার্থিতা ফিরে পেতে মুজিবুর রহমান খালেক একটি রিট করেন। এতে বৈধ প্রার্থী এসএম বায়েজিদ হোসেন ও অপর বৈধ প্রার্থী মো. শফিউল হক মিঠুকে কোনোভাবেই প্রতিপক্ষ না করে রিট আবেদন করেন। তবে আপিল শুনানিতে প্রাসঙ্গিকভাবে উঠে আসে মো. মুজিবুর রহমান খালেক অগ্রণী ব্যাংকের ঋণ খেলাপি হওয়ার কারণে তিনি মনোনয়নপত্র অবৈধ ঘোষিত হবেন এমন আশঙ্কায় আদৌ মনোনয়নপত্র দাখিল না করে সুকৌশলে হাইকোর্টে বিষয়টি গোপন রেখে আদেশ নিয়েছিলেন। তবে রিট পিটিশনে মুজিবুর রহমান খালেক দাবি করেন তিনি অনলাইনে তিনি মনোনয়নপত্র দাখিলে চেষ্টা করে ব্যর্থ হন। তবে জেলা রিটার্নিং কর্মকর্তা তার ওই অভিযোগের ওপর লিখিত মন্তব্য করেন বর্তমান চেয়ারম্যান মুজিবুর রহমান খালেক অনলাইনে আদৌ কোনো মনোনয়নপত্র সেন্ট করেননি।

উল্লেখ্য, আগামী ৮ মে জেলার সদর উপজেলাসহ জেলার নাজিরপুর ও ইন্দুরকানী এ তিন উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) মাধ্যমে প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রার্থিতা বাতিল হওয়া বর্তমান উপজেলা চেয়ারম্যান মুজিবুর রহমান খালেক দুদকের মামলায় অভিযুক্ত পিরোজপুর-১ আসনের সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়াল এবং দুদকের মামলায় আসামি পিরোজপুর পৌরমেয়র হাবিবুর রহমান মালেকের সেজ ভাই।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।