ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাঙামাটির কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
রাঙামাটির কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা

রাঙামাটি: রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের বংশ বিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে অন্যান্য বছরের মতো এ বছরও ২৫ এপ্রিল থেকে ২৪ জুলাই পর্যন্ত আগামী ৩ মাস হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে জেলা প্রশাসনের কার্যালয়ে অনুষ্ঠিত কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ, নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত সভায় এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত জানান জেলা প্রশাসক (ডিসি) মো. মোশারফ হোসেন খান।

 

সভায় ডিসি বলেন, বন্ধকালীন সময়ে হ্রদে কার্প জাতীয় মাছ অবমুক্ত করা ও মৎস্য সম্পদ বাড়াতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ডিসি মো. মোশারফ হোসেন খান আরও বলেন, বন্ধকালীন সময়ে অবৈধ উপায়ে মাছ ধরা, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে ভ্রাম্যমাণ পরিচালনার পাশাপাশি হ্রদের বিভিন্ন স্থানে নৌপুলিশ মোতায়েন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। নিষেধাজ্ঞাকালীন সময়ে স্থানীয় বরফকল বন্ধ থাকবে। পাশাপাশি স্থানীয় বাজারগুলো ও কাপ্তাই হ্রদ মনিটরিং করা হবে।  

সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের রাঙামাটির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল আলম ভূঁইয়া জানান, এ বছর বৃষ্টিপাত কম হওয়ায় হ্রদের পানি দ্রুত শুকিয়ে গেছে। ফলে ছোট মাছ আহরণ কম হয়েছে। আবার এ সময়ে মাছের প্রজনন শুরু হয়। তাই মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে মাছে আহরণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  

এ সময় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট রাঙামাটি নদী-উপকেন্দ্রের প্রধান মো. ইশতিয়াক হায়দার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জোবায়দা আক্তার, মৎস্য ব্যবসায়ীর নেতারাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।