ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের ছুটিতে দেশি-বিদেশি পর্যটকে মুখর পানাম সিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৪
ঈদের ছুটিতে দেশি-বিদেশি পর্যটকে মুখর পানাম সিটি

নারায়ণগঞ্জ: ঈদের ছুটিতে সোনারগাঁয়ের পানাম সিটিতে দেশি পর্যটকদের ভিড়ের মধ্যে অনেক বিদেশি পর্যটককেও দেখা গেছে।

শনিবার (১৩ এপ্রিল) সরেজমিনে দেখা যায়, পর্যটকেরা প্রাচীন ঐতিহ্যের বিভিন্ন জিনিস দেখছেন।

অনেককে মোবাইলে বিভিন্ন স্পটে ছবি তুলতে দেখা গেছে।  

প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁয়ের পানাম নগরী ঈশা খাঁর সময়কালে বিশেষভাবে উল্লেখযোগ্য ছিল। সোনারগাঁয়ের রাজকার্য পরিচালিত হতো পানাম নগরী থেকে। বর্তমানে যে পানাম দাঁড়িয়ে আছে তার অবকাঠামো ব্রিটিশ আমলের। প্রাচীন পানাম চাপা পড়ে আছে আধুনিক পানামের নিচে।  

এখানে গড়ে উঠেছিল অসংখ্য অট্টালিকা, মসজিদ, মন্দির, মঠ, ঠাকুরঘর, গোসলখানা, নাচ ঘর, খাজাঞ্চিখানা, টাকশাল, দরবার কক্ষ, প্রশস্ত দেয়াল, ভোজনালয়, বিচারালয়, প্রমোদ কুঞ্জ ইত্যাদি।

পানাম নগরীতে দেখা যায় চারশ বছরের পুরনো মঠ-বাড়ি। এর পশ্চিমে ইস্ট-ইন্ডিয়া কোম্পানির বাণিজ্য কুঠি ‘নীলকুঠি’ রয়েছে। আছে পোদ্দার বাড়ি, কাশীনাথের বাড়ি, সোনারগাঁয়ের একমাত্র আর্ট গ্যালারিসহ নানা প্রাচীন ভবন।

পানামের পাশ দিয়ে বয়ে গেছে পঙ্খিরাজ খাল। শেরশাহ আমলে নির্মিত সোনারগাঁ থেকে সিন্ধু পর্যন্ত ঐতিহাসিক গ্র্যান্ড ট্রাঙ্ক রোডের কিছু অস্তিত্ব পানামে দেখা যায় বলে হাল আমলে তা পাকা করা হয়।

ঈদের ছুটিতে পানাম সিটিতে ঘুরতে আসা এ পর্যটকদের সার্বক্ষণিক নিরাপত্তা দিচ্ছে জেলা ট্যুরিস্ট পুলিশ। পুলিশ ও স্থানীয়দের আন্তরিকতায় পর্যটকরা মুগ্ধতা প্রকাশ করেন।  

নারায়ণগঞ্জ ট্যুরিস্ট পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, ঈদকে কেন্দ্র করে পানাম সিটিতে দেশি পর্যটকদের যেমন ভিড় আছে, তেমনি আছে বিদেশি পর্যটকদের উপস্থিতি। তারা এখানে এসে প্রাচীন বিভিন্ন ঐতিহ্য সম্পর্কে জানতে চান।  

তিনি বলেন, দেশি-বিদেশি পর্যটকদের সার্বিক নিরাপত্তা ও সহযোগিতা আমরা দিয়ে যাচ্ছি। আমাদের সেবায় তারা খুশি। ঈদকে কেন্দ্র করে পানাম সিটি ঘিরে এখন পর্যন্ত কোনো ধরনের অভিযোগ পাইনি। আশা করছি মানুষের ঈদের অবসর পর্যটন স্পটগুলোতে আনন্দে কাটবে।  

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৪
এমআরপি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।