ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ওয়ার্কশপে বক্তারা

নারীর ক্ষমতায়ন নিশ্চিতে পুরুষকে আরও সম্পৃক্ত করা প্রয়োজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৪
নারীর ক্ষমতায়ন নিশ্চিতে পুরুষকে আরও সম্পৃক্ত করা প্রয়োজন

ঢাকা: নারী কারুশিল্পী ও উৎপাদকদের ক্ষমতায়ন ও নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করতে পুরুষকে আরও বেশি সম্পৃক্ত করা প্রয়োজন। বৃহস্পতিবার (২৮ মার্চ) জাতীয় পর্যটন করপোরেশনের হলরুমে আয়োজিত এক ওয়ার্কশপে বক্তারা এ কথা বলেন।

একতা ফেয়ার ট্রেড ফোরাম ও ডেভেলপমেন্ট হুইল যৌথভাবে ‘জেন্ডার ইক্যুইটি অ্যাওয়ারনেস ট্রেনিং ইন ফেয়ার-ট্রেড আর্টিসান গ্রুপ’ প্রকল্পের ফলাফল জানাতে এ সেমিনার আয়োজন করে।

বাংলাদেশে ন্যায্য বাণিজ্য প্রতিষ্ঠানগুলোতে যে নারী উৎপাদক ও কারুশিল্পীরা কাজ করছেন, তাদের ক্ষমতায়ন ও নিরাপদ কর্ম-পরিবেশ তৈরির জন্য পুরুষ সহকর্মী ও পরিবারের পুরুষ সদস্যদের আরও জেন্ডার সংবেদনশীল হওয়া প্রয়োজন বলে মনে করেন বক্তারা।

ওয়ার্কশপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আরমা দত্ত ও শবনম জাহান শীলা এবং ক্রিশ্চিয়ান এইডের কান্ট্রি ডিরেকটর নুজহাত জাবিন। সেমিনারে সভাপতিত্ব করেন জেন্ডার বিশেষজ্ঞ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আইনুন নাহার।

প্রকল্প মূল্যায়নকারী দলের পক্ষ থেকে বলা হয়— এ প্রকল্প কারুশিল্পী ও উৎপাদক গোষ্ঠীর মধ্যে নারী-পুরুষের সমান অধিকার, কর্মক্ষেত্রে নারী-পুরুষের সহাবস্থান, হয়রানি, অধিকার, ন্যায্যতাকে যেমন বুঝতে সাহায্য করেছে, তেমনি ন্যায্য-বাণিজ্য নীতিগুলোকেও প্রতিফলিত করছে। প্রকল্পটি ছয়টি ন্যায্য বাণিজ্য প্রতিষ্ঠান এবং তাদের কারুশিল্পীদের লক্ষ্য করে কাজ করছে।  

ছয়টি প্রতিষ্ঠান হলো, আর্টিসান হাট, কুমুদিনি হ্যান্ডিক্র্যাফটস, কোর দ্য জুটস ওয়ার্কস, থানাপাড়া সোয়ালোজ ডেভেলপমেন্ট সোসাইটি, প্রকৃতি এবং ডিউ ক্রাফটস। এ প্রকল্পে এক হাজার জনেরও বেশি কারুশিল্পী প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন। প্রকল্পটি  ক্রিশিয়ান এইড ইউকে ও বাংলাদেশ এবং পিপল ট্রি ফাউন্ডেশন ইউকে ও জাপানের অর্থায়নে ডেভেলপমেন্ট হুইল- ডিউ বাস্তবায়ন করছে।
 
বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।