ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি-ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৪
পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি-ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার

ঢাকা: সারা দেশের পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়ানো এবং বকেয়া ভাতা পরিশোধসহ চারটি দাবি আদায়ের কয়েকদিন ধরে চলমান কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের সঙ্গে পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকদের একটি বৈঠক হয়।

তারপরই ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন আন্দোলনকারীরা।

বৈঠকের পর বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা বেশ কয়েকদিন ধরে বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করছে। আমি মনে করি তাদের দাবি যৌক্তিক। তাদের যৌক্তিক আন্দোলনের সাথে আমিও একমত। কারণ, যেভাবে দ্রব্যমূল্য বেড়েই চলেছে তাদের বেতন ভাতা বাড়ানো দরকার। তাছাড়া এই চিকিৎসকরা অনেক পরিশ্রম করে রোগীদের চিকিৎসা দিয়ে থাকে। বড় বড় চিকিৎসকরা তো রাউন্ড দেয় তারা সব সময় রোগীর পাশে থাকে। তাদের এই চলমান আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আমি নিজেই কথা বলেছি। উনাকে কাগজ পত্র দেখিয়েছি। উনি আমাকে আশ্বাস দিয়েছেন, দাবি-দাওয়াগুলো দেখবেন। আশা করি, এক মাসের মধ্যে বেতন ভাতা তারা পাবে। এছাড়া পাওয়ার নিয়ম কানুন সেটা জানিয়ে দেওয়া হবে। এবং আন্দোলনরত চিকিৎসকরা ও আন্দোলন প্রত্যাহার করে তারা কাজে ফিরে গেছেন আমাদের সাথে একমত হয়েছে।

মন্ত্রীর বক্তব্যের পরেই একজন চিকিৎসক বলেন, স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আমরা আন্দোলন প্রত্যাহার করে নিয়েছি। তিনি আমাদের বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর সাথে কথা বলেছেন। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেছেন, এক মাসের মধ্যে আমাদের বেতন ভাতা বৃদ্ধির করা হবে। পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের বকেয়া বেতন ঈদের আগেই দেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন।

গত ২৩ মার্চ সকাল ৯টা থেকে শহীদ মিনার থেকে কর্মবিরতি শুরু করেন পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা। এ সময় ভাতা বাড়ানো ও বকেয়া ভাতা পরিশোধসহ চারটি দাবি জানান তারা। দাবিগুলো হলো- পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের মাসিক ভাতা ৫০ হাজার, ইন্টার্ন চিকিৎসকদের মাসিক ভাতা ৩০ হাজার করতে হবে। এফসিপিএস, রেসিডেন্ট, নন রেসিডেন্ট চিকিৎসকদের বকেয়া ভাতা পরিশোধ করতে হবে। বিএসএসএমইউ এর অধীন ১২ প্রাইভেট প্রতিষ্ঠানের রেসিডেন্ট এবং নন রেসিডেন্ট চিকিৎসকদের ভাতা পুনরায় চালু করতে হবে। চিকিৎসক সুরক্ষা আইন সংসদে পাস ও বাস্তবায়ন করতে হবে।

তারা স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের কাছে নিজেদের দাবি ও কর্মবিরতির কথা জানান। এ সময় মন্ত্রী আন্দোলনকারীদের সংকট সমাধানের আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৪
এজেডএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।