ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাবেক এমপির এপিএস ও তার স্ত্রী নামে দুদকের মামলা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৪
সাবেক এমপির এপিএস ও তার স্ত্রী নামে দুদকের মামলা  মীর আরিফুল ইসলাম উজ্জ্বল ও তার স্ত্রী মোরশেদা মরিয়ম

সিরাজগঞ্জ: জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও দাখিল করা সম্পদ বিবরণীতে তথ্য গোপন করায় সিরাজগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য তানভীর ইমামের ব্যক্তিগত সহকারী (এপিএস) এবং সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মীর আরিফুল ইসলাম উজ্জ্বলের নামে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন।  

একই অভিযোগে তার স্ত্রী মোরশেদা মরিয়মের নামে অপর একটি মামলা দায়ের করা হয়েছে।

 

বুধবার (২৭ মার্চ) দুর্নীতি দমন কমিশন পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক খায়রুল হক বাদী হয়ে মামলা দুইটি দায়ের করেন।  

বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য নিশ্চিত করেন পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. খায়রুল হক।

বিজ্ঞপ্তিতে তিনি উল্লেখ করেন, মীর আরিফুল ইসলাম উজ্জ্বলের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ প্রাথমিক অনুসন্ধানে প্রমাণিত হওয়ায় দুদক প্রধান কার্যালয় থেকে তাকে সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দেওয়া হয়। গত ১৭ মে তিনি পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালকের কাছে সম্পদের বিবরণী দাখিল করেন। সম্পদ বিবরণীতে মোট ১৮ লাখ ১০ হাজার টাকা মূল্যের স্থাবর এবং ১ কোটি ৪৮ লাখ ১৯ হাজার ৭৭৬ টাকা মূল্যের অস্থাবর সম্পদের তথ্য দেন। যাচাই-বাছাই করে দেখা যায় তিনি দাখিলকৃত সম্পদ বিবরণীতে ২ লাখ ৪৯ হাজার ১৮৩ টাকা মূল্যের সম্পদের তথ্য গোপন করেছেন।

এছাড়াও মীর আরিফুল ইসলাম উজ্জ্বল ৪৫ লাখ ৮৩ হাজার ৮৯৫ টাকা মূল্যের জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জন পূর্বক ভোগ দখলে রেখেছেন। যা দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭ (১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ। যে কারণে তার নামে মামলা করা হয়েছে।  

অপরদিকে মোরশেদা মরিয়ম একজন গৃহিণী। তার নিজস্ব কোনো আয় নেই। তার স্বামী মীর আরিফুল ইসলাম উজ্জ্বল ২০১৯ সালের ২৭ জানুয়ারি সিরাজগঞ্জ-৪ আসনের (সাবেক) এমপি তানভীর ইমামের ব্যক্তিগত সহকারী কাম-কম্পিউটার অপারেটর হিসেবে যোগদান করেন। এরপর তার স্ত্রীর নামে অধিকাংশ সম্পদ অর্জন করেন তিনি। কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরণীতে মোরশেদা মরিয়ম ১২ লাখ ৯৭ হাজার ১৯০ টাকা মূল্যের সম্পদের তথ্য গোপন করেছেন এবং ১ কোটি ৩৯ লাখ ৫৩ হাজার ২৭৮ টাকা মূল্যের জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জন পূর্বক দখলে রেখেছেন। তার স্বামী উক্ত জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জনে প্রত্যক্ষভাবে সহায়তা করার অপরাধে তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারা এবং দণ্ডবিধির ১০৯ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।