ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় মাছ ধরায় ৯ জেলেকে জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় মাছ ধরায় ৯ জেলেকে জরিমানা

লক্ষ্মীপুর: নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরের মেঘনা নদীতে মাছ শিকারের দায়ে নয় জেলেকে অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। তাদের প্রত্যেককে পাঁচ হাজার করে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

শুক্রবার (২২ মার্চ) ভোর থেকে বেলা ১১টা পর্যন্ত এ অভিযান চালানো হয়েছে। পরে লক্ষ্মীপুরের মজুচৌধুরীর হাটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত কুমার বিশ্বাস।  

এসময় জব্দ করা দুই লাখ ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট ও ২০ কেজি জাটকাসহ নদীর বিভিন্ন প্রজাতির মাছ দুস্থ মানুষের মধ্যে বিতরণ করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।  

তিনি জানান, শুক্রবার ভোরে মজুচৌধুরীর হাট নৌ-পুলিশ এবং মৎস্য বিভাগ মেঘনা নদীতে অভিযান চালায়। এ সময় ১২ জন জেলেকে আটক করা হয়। তাদের কাছ থেকে প্রায় দুই লাখ ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ২০ কেজি জাটকাসহ নদীর বিভিন্ন প্রজাতির মাছ জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নয় জন জেলের ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তিনজন জেলে অপ্রাপ্ত বয়স্ক হওয়ার তাদেরকে ছেড়ে দেওয়া হয়।  
 
জাটকা ইলিশ রক্ষায় মার্চ এবং এপ্রিল দুই মাস লক্ষ্মীপুরের মেঘনা নদীর অভয়াশ্রমে ইলিশসহ সব প্রকার মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করেছে মৎস্য অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।