ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনা ও চট্টগ্রামে দুদকের দুই অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
খুলনা ও চট্টগ্রামে দুদকের দুই অভিযান

ঢাকা: খুলনা পাসপোর্ট অফিস ও চট্টগ্রামের লোহাগাড়ার পুঠিবিলা ইউনিয়ন পরিষদ অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১২ মার্চ) দুদকের এনফোর্সমেন্ট টিম থেকে এ অভিযান পরিচালনা করা হয়।

বিভাগীয় পাসপোর্ট অফিস, খুলনার কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে পাসপোর্ট সেবা প্রদানে হয়রানির অভিযোগের প্রেক্ষিতে দুদক, জেলা কার্যালয়, খুলনা থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। টিমের সদস্যরা প্রথমে ওই অফিসে সেবা গ্রহণের অজুহাতে অফিসের পাশে অবস্থিত বিভিন্ন কম্পিউটার দোকানদারদের সঙ্গে কথা বলেন।

ছদ্মবেশে পর্যবেক্ষণে অফিসের কতিপয় কর্মচারীর সঙ্গে বিভিন্ন কম্পিউটার দোকানদারের যোগসাজশ আছে বলে জানতে পারেন টিমের সদস্যরা। এছাড়াও টিম পাসপোর্ট অফিস প্রাঙ্গণ থেকে একজন দালালকে হাতেনাতে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে ৭ দিনের কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়। অভিযানকালে দুদক টিম কর্তৃক প্রাপ্ত তথ্য আমলে নিয়ে বিভাগীয় পাসপোর্ট অফিস, খুলনার পরিচালক তার দপ্তরকে দালালমুক্ত করার এবং সংশ্লিষ্ট কর্মচারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে দুদক টিমকে অবগত করেন।  

অন্যদিকে পুঠিবিলা ইউনিয়ন পরিষদ, লোহাগাড়া, চট্টগ্রামের চেয়ারম্যানের বিরুদ্ধে জন্ম নিবন্ধন সনদ প্রদানে সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ দাবির অভিযোগের প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ থেকে আরও একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে টিম ছদ্মবেশে ইউনিয়ন অফিস পর্যবেক্ষণ করে এবং বিভিন্ন সেবা গ্রহণে আগত সেবাগ্রহীতাদের সঙ্গে কথা বলে।

এনফোর্সমেন্ট টিম কর্তৃক অভিযোগ সংশ্লিষ্ট বিভিন্ন রেকর্ডপত্র সংগ্রহ ও যাচাইয়ে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। গৃহীত বক্তব্য ও রেকর্ডপত্র পর্যালোচনা করে টিম কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।