ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১১ দফা দাবিতে বরিশালে নৌযান শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
১১ দফা দাবিতে বরিশালে নৌযান শ্রমিকদের বিক্ষোভ

বরিশাল: সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নাবিক কল্যাণ তহবিল ও ট্রাস্টি বোর্ডের মাধ্যমে কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড গঠন, কর্মস্থলে ও দুর্ঘটনায় মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণসহ ১১ দফা দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছেন নৌযান শ্রমিকরা।

সোমবার (৪ মার্চ) বেলা ১১টায় নদীবন্দর থেকে শুরু হয়ে এ বিক্ষোভ মিছিল নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফের নদী বন্দরে গিয়ে পৌঁছে।

এ সময় বাংলাদেশ লঞ্চ লেবার অ্যাসোসিয়েশন বরিশাল অঞ্চলের সভাপতি মাস্টার আবুল হাসেম ও সাধারণ সম্পাদক নজরুল ইসলামসহ বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, সরকার থেকে তাদের মজুরি কাঠামো ঘোষণা দেওয়া হলেও মালিকরা তা মানছে না। তাছাড়া বাজারদরের ঊর্ধ্বগতিতে বর্তমানে যে মজুরি দেওয়া হয়, তা দিয়ে দিন চালানো যায় না। অন্যদিকে কর্মস্থলে দুর্ঘটনা ঘটলে মালিক বা সরকারি কোনো সহায়তা তারা পান না। তাই এমন ১১ দফার দাবিতে তারা আন্দোলন করছেন। দাবি না মানলে রাত ১২টা ১ মিনিটের পর থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে যাবেন।

বিক্ষোভ মিছিল শেষে শ্রমিকরা জানান, নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বুক দেওয়ার সিদ্ধান্ত অবিলম্বে বাস্তবায়ন এবং কর্মস্থলে দুর্ঘটনায় মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ করাসহ তাদের দেওয়া ১১ দফা দাবি বাস্তবায়ন না হলে লাগাতার কর্মবিরতি পালন করবেন তারা। তবে সরকার যদি বিষয়টি সমাধানের উদ্যোগ নেয়, তবে তারা কর্মবিরতি থেকে সরে আসবেন।

বরিশাল নদী বন্দর থেকে ঢাকা, চাঁদপুর, নোয়াখালীর লক্ষ্মীপুর ছাড়াও বিভাগের অভ্যন্তরীণ ২০টিরও বেশি রুটে লঞ্চ চলাচল করে।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
এমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।