ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুমার নদ রক্ষায় ফের কচুরিপানা অপসারণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
কুমার নদ রক্ষায় ফের কচুরিপানা অপসারণ

ফরিদপুর: ফরিদপুরের কুমার নদে ফের কচুরিপানা পরিষ্কার অভিযান শুরু হয়েছে। একই সঙ্গে নদ থেকে মাছ শিকারের জন্য দেওয়া জাংলা এবং কাঠা অপসারণেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

 

শনিবার (০২ মার্চ) সকাল ১১টায় ফরিদপুর জেলা শহরের আলীপুর এলাকায় তিনদিনব্যাপী এ অভিযান শুরু হয়। স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন, জেলে সম্প্রদায় ও ফরিদপুর পৌরসভা নদের কচুরিপানা পরিষ্কার অভিযানে সহযোগিতা করছে।  

জেলা প্রশাসনের উদ্যোগে কচুরিপানা পরিষ্কারের অভিযান উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়াছিন কবীর, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেজওয়ান-উল-ইসলাম সহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রাথমিকভাবে প্রায় তিন কিলোমিটার এলাকায় এ পরিষ্কার অভিযান চালানো হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।  

এ ব্যাপারে ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়াছিন কবীর বাংলানিউজকে বলেন, শনিবার শুরু হওয়া এ কচুরিপানা পরিষ্কার ও নদে মাছ শিকারের জন্য দেওয়া জাংলা ও কাঠা অপসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে অভিযান তিনদিন চালু থাকবে।  

তিনি আরও বলেন, অভিযানের প্রথম তিনদিন ফরিদপুর শহরের অম্বিকাপুর এলাকা থেকে চরকমলাপুর এলাকা পর্যন্ত এ অভিযান চলবে। প্রয়োজনে এ অভিযানের সময় আরও বাড়ানো হতে পারে।

উল্লেখ্য, ২০২৩ সালের ২৭ জুন প্রথমবারের মতো ফরিদপুরে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের বুক চিরে বয়ে যাওয়া কুমার নদে শুরু হয় কচুরিপানা পরিষ্কার অভিযান। তখন নদের তিন কিলোমিটার অংশে ১০টি স্থানে পরিচ্ছন্নতা অভিযানে স্বেচ্ছাসেবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। ফের শনিবার দ্বিতীয় দফায় এ অভিযান শুরু করা হলো।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, মার্চ ০২, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।