ঢাকা, বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জালে ধরা পড়ল ৭ ‘পাখি মাছ’, ৪২ হাজারে বিক্রি

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
জালে ধরা পড়ল ৭ ‘পাখি মাছ’, ৪২ হাজারে বিক্রি

পাথরঘাটা (বরগুনা): বঙ্গোপসাগর জেলের জালে ধরা পড়েছে সাতটি ‘পাখি মাছ’। পরে মাছগুলো ডাকের মাধ্যমে ৪২ হাজার টাকায় বিক্রি করা হয়।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে বঙ্গোপসাগর থেকে বরগুনার পাথরঘাটা বিএফডিসি ঘাটে নিয়ে আসে এফবি মারিয়া নামের একটি ট্রলারের জেলেরা। এসময় এই পাখি মাছগুলো এক নজর দেখতে ভিড় জমায় স্থানীয়রা।  

জানা গেছে, জেলের জালে সাতটি সামুদ্রিক ‘পাখি মাছ’ ধরা পরে। প্রতিটি মাছ সাত ফুট লম্বা। এর মধ্যে একটি মাছের ওজন ৮০ কেজি। প্রতিটি মাছ ছয় হাজার করে মোট ৪২ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। স্থানীয় এলাকায় এই মাছটি ‘পাখি মাছ’ এবং ‘গোলপাতা মাছ’ হিসেবে পরিচিত।

মেসার্স জোবায়ের এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. সেলিম মিয়া জানান, কয়েকদিন আগে তার আড়তের ট্রলার এফবি মারিয়া ট্রলারটি গভীর সমুদ্রে মাছ শিকার করতে যায়। সমুদ্রে জাল ফেলে অপেক্ষা করলে অন্যান্য মাছের সঙ্গে সাতটি পাখি মাছ ধরা পরে। একেকটি মাছ ছয় হাজার টাকায় পাইকার জাহিদুলের কাছে বিক্রি করেছেন তিনি।

পাইকার মো. জাহিদুল জানান, উপকূলীয় অঞ্চলে পাখি মাছের চাহিদা কম। তাই কম টাকায় ক্রয় করেছেন তিনি। এ মাছগুলো বিদেশেও রপ্তানি হয়। তবে দেশের নামিদামি রেস্টুরেন্টগুলোতে এ মাছের চাহিদা রয়েছে। তিনি মাছগুলো বেশি দামে বিক্রির জন্য ঢাকায় পাঠাবেন বরে জানান।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানান, এটি গভীর সমুদ্রের মাছ। এর বৈজ্ঞানিক নাম সেইল ফিস (Sail-Fish)। তবে এ অঞ্চলে এই মাছ পাখি হিসেবে পরিচিত। খেতে খুব সুস্বাদু। বিদেশে পাখি মাছের চাহিদা রয়েছে তাই রপ্তানি হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ