ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘স্মার্ট বাংলাদেশ তৈরি করতে স্মার্ট পরিসংখ্যান লাগবে’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
‘স্মার্ট বাংলাদেশ তৈরি করতে স্মার্ট পরিসংখ্যান লাগবে’

ঢাকা: পরিকল্পিত অর্থনীতির জন্য পরিসংখ্যান খুবই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশকে তৈরি করতে স্মার্ট পরিসংখ্যান লাগবে।

আর সেই লক্ষ্য নিয়ে বিবিএস কাজ করে যাচ্ছে।  

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে জাতীয় পরিসংখ্যান দিবস ২০২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।

তিনি বলেন, পরিকল্পিত অর্থনীতির জন্য পরিসংখ্যান খুবই গুরুত্বপূর্ণ যা হতে হবে সঠিক, নির্ভরযোগ্য এবং সময়োপযোগী। সঠিক পরিসংখ্যান টেকসই উন্নয়ন-পরিকল্পনা প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণে ভিত্তি হিসাবে কাজ করে। আর এর গুরুত্ব বিবেচনা করেই ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রতিষ্ঠা করেন। দেশের জনগণকে পরিসংখ্যান বিষয়ে অবহিত ও সম্পৃক্ত করার লক্ষ্যে দিবসটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।  

তিনি আরো বলেন, বিবিএস জনশুমারি, কৃষিশুমারি, অর্থনৈতিক শুমারিসহ বিভিন্ন প্রকার গুরুত্বপূর্ণ জরিপ পরিচালনা করে থাকে। এসডিজি পরিবীক্ষণে ডেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। হালনাগাদ তথ্য প্রস্তুতে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের নেতৃত্বে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কাজ করছে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপমহাপরিচালক পরিমল চন্দ্র বসুর সভাপতিত্ব করছেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ও জাতীয় পরিসংখ্যান দিবস ২০২৪ উদযাপন কমিটির আহবায়ক ড. মোঃ মইনুল হক আনছারী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর কৃষি উইং এর পরিচালক আলাউদ্দিন আল আজাদ।  

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিবিএসর উপপরিচালক মেহেনাজ তাবাসসুম।

‘স্মার্ট পরিসংখ্যান উন্নয়নের সোপান’ এই প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর আয়োজনে চতুর্থবারের মতো দেশব্যাপী পালিত হচ্ছে জাতীয় পরিসংখ্যান দিবস। এ উপলক্ষ্যে বিবিএস এর প্রধান কার্যালয়, আগারগাঁও হতে সকালে এক বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত হয়।  

দিবসটি উপলক্ষে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো'র উপজেলা, জেলা ও বিভাগীয় কার্যালয়সমূহে র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে যথাযোগ্য মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
এসএমএকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।