ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মৌলভীবাজারে ৫ দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা শুরু

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
মৌলভীবাজারে ৫ দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা শুরু মৌলভীবাজারের বইমেলার ভ্রাম্যমাণ গাড়ি। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বিশ্বসাহিত্য কেন্দ্রের ‘আলোকিত মানুষ’ গড়ার আন্দোলনের অংশ হিসেবে দেশজুড়ে জ্ঞানপিপাসু প্রতিটি মানুষের হাতে পৃথিবীর শ্রেষ্ঠ বইগুলো নিরন্তরভাবে সহজলভ্য করার উদ্দেশ্যে সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতায় ‘ভ্রাম্যমাণ বইমেলা কর্মসূচি’ চালু হয়েছে।

মৌলভীবাজার জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ১২ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঁচ দিনব্যাপী বইমেলার আয়োজন করা হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) মৌলভীবাজারে বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঁচ দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা ফিতা কেটে উদ্বোধন করছেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বর্ণালী পাল।

এ সময় উপস্থিত ছিলেন- সিনিয়র সাংবাদিক ও কলাম লেখক সৈয়দ আমিরুজ্জামান, জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান মোহাম্মদ অহিদুজ্জামান, বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ বইমেলার ইনচার্জ দেবজ্যোতি মণ্ডল, ভ্রাম্যমাণ বইমেলার সংগঠক দেবাশীষ বড়াল ও ভ্রাম্যমাণ বইমেলার বিক্রয় প্রতিনিধি মো. সোহেল সরকার প্রমুখ।

মেলাটি প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থী, পাঠক ও ক্রেতার জন্য উন্মুক্ত থাকবে। বইমেলায় থাকছে গল্প, উপন্যাস, প্রবন্ধ, কবিতা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, অনুবাদ, সায়েন্স ফিকশন, রূপকথা ও ছোটদের জন্য বাছাই করা বই। প্রতিটি বইয়ের প্রকৃত মূল্য থেকে থাকছে বিশেষ মূল্যছাড়।

আয়োজকরা জানান,  যারা সংস্কৃতিবান, কার্যকর, ঋদ্ধ মানুষ- যাঁরা অনুসন্ধিৎসু, সৌন্দর্যপ্রবণ, সত্যান্বেষী; যাঁরা জ্ঞানার্থ, সক্রিয়, সৃজনশীল ও মানবকল্যাণে সংশপ্তক ‘বিশ্বসাহিত্য কেন্দ্র; তাঁদের পদপাতে, মানসবাণিজ্যে, বন্ধুতায়, উষ্ণতায় সচকিত একটি অঙ্গন। মানুষের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তোলা এবং বিভিন্নবিষয়ক জ্ঞান ও রুচিশীল সংস্কৃতিচর্চার মাধ্যমে প্রগতিশীল চিন্তাচেতনার বিকাশ ঘটানো এর অন্যতম উদ্দেশ্য। মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার মাঠে আয়োজিত বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঁচ দিনব্যাপী বইমেলায় জ্ঞানপিপাসু প্রতিটি মানুষের অবারিত অংশগ্রহণে আলোকিত মানুষ’ গড়ার আন্দোলন ত্বরান্বিত হোক।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
বিবিবি/আরএ                                  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।