ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রক্রিয়াজাতকরণের নীতিমালা প্রণয়নের দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
প্রক্রিয়াজাতকরণের নীতিমালা প্রণয়নের দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি

ঢাকা: শিল্প মন্ত্রণালয়ের কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প উন্নয়ন নীতিমালা থাকায় কৃষিজ পণ্য প্রক্রিয়াজাতকরণের পৃথক নীতিমালা প্রণয়নের দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি দেওয়া হয়েছে।  

রোববার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, কৃষি মন্ত্রণালয়ের একটি প্রস্তাব ছিল। তা হলো কৃষিজ পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য একটি পৃথক নীতিমালা প্রণয়নের দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি দেওয়ার প্রস্তাব। এতে অনুমোদন দেওয়া হয়েছে।  

তিনি বলেন, গত বছর জানুয়ারি মাসে জাতীয় কৃষিজ বিপণন নীতি ২০২৩ যখন অনুমোদন দেওয়া হয়, তখন মন্ত্রিসভা কৃষি মন্ত্রণালয়কে কৃষিজ পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য একটি পৃথক নীতিমালা প্রণয়নের জন্য নির্দেশনা দিয়েছিল। তারা অনেকদূর এগিয়েছে, একটি খসড়া তৈরি করেছে। গেল বছরের শেষ দিকে শিল্প মন্ত্রণালয় থেকে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প উন্নয়ন নীতিমালা ২০২৩ প্রণয়ন করা হয়, যেটি কেবিনেটের সিদ্ধান্ত অনুযায়ী করা হয়।  

তিনি আরও বলেন, সেখানে দেখা গেছে, এ দুটির কার্যক্রম প্রায় একই রকম। এখন যদি আরেকটি করা হয়, তাহলে দ্বৈততা সৃষ্টি হতে পারে। মন্ত্রিসভা বলেছে, তাহলে নতুন করে আর দরকার নেই। তবে যদি কোনো বিষয় বাদ পড়ে যায়, তখন প্রস্তাব করে আপডেট করে ফেলা হবে। নতুন আর করা হবে না, ফলে এ দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।