ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কয়লাখনির বিলের মাছ চুরি ঠেকাতে স্মার্ট আইপি ক্যামেরা স্থাপন

মো. আমিরুজ্জামান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৪
কয়লাখনির বিলের মাছ চুরি ঠেকাতে স্মার্ট আইপি ক্যামেরা স্থাপন

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া কয়লাখনির বিলের মাছ চুরি ঠেকাতে স্বয়ংক্রিয় অ্যালার্মযুক্ত সোলার সিস্টেম আইপি স্মার্ট ক্যামেরা স্থাপন করা হয়েছে।

বিলটির মৎস্য অভয়াশ্রমকে ‘স্মার্ট মৎস্য অভয়াশ্রমে’ রূপান্তর করা হয়েছে।

 

আর এটি দেশে প্রথম ‘উদ্ভাবনী উদ্যোগ’। এতে ইন্টারনেটের মাধ্যমে অভয়াশ্রমটিকে যে কোনো স্থান থেকে ২৪ ঘণ্টা মনিটর করা যাবে। অভয়াশ্রমের ১০ মিটারের মধ্যে কোনো মানুষ ঢুকলে স্বয়ংক্রিয়ভাবে স্মার্ট মোবাইল ফোনে মেসেজ চলে যাচ্ছে। সেই সঙ্গে ক্যামেরায় অটোমেটিক্যালি ওই ব্যক্তির ছবি ওঠে। আইপি স্মার্ট ক্যামেরাটি মাসিক ৪০০-৫০০ টাকা ইন্টারনেট বিলের মাধ্যমে ২৪ ঘণ্টা পাহাড়াদারের কাজ করছে।  

পার্বতীপুর উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে বিলে এ সিসি ক্যামেরা স্থাপন করা হয়। দীর্ঘদিন ধরে বিলের মাছ চুরি হচ্ছিল। এ প্রযুক্তি মৎস্যসম্পদ ও প্রাকৃতিক জলাশয় সংরক্ষণের জন্য মৎস্য অভয়াশ্রমের মাছের নিরাপদ প্রাকৃতিক প্রজননসহ দেশীয় প্রজাতির মাছের প্রাচুর্য বাড়াতে সহায়ক হবে। অভয়াশ্রম পাহাড়াদার না থাকার কারণে মৎস্য নিধন ও মেরামতের বিভিন্ন উপকরণ চুরির ঘটনা ঘটেছে। ৪০০ একর বিলের মধ্যে ১২০ শতক জুড়ে আইপি স্মার্ট ক্যামেরা স্থাপন করা হয়েছে।  
       
এ ব্যাপারে পার্বতীপুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আবু জাফর মোহাম্মদ শাহীন জানান, দেশে প্রথমবারের মতো এ উদ্ভাবনী উদ্যোগ নেওয়া হয়েছে। মৎস্যসম্পদ সংরক্ষণ, মাছের নিরাপদ প্রজনন ও বিলুপ্ত প্রায় মাছের পুনরাবির্ভাবে এ প্রযুক্তি সহায়ক হবে। বিলে রাতের আঁধারে দুর্বৃত্তরা বিভিন্ন জাতের মাছ চুরি করে নিয়ে যায়। চুরি ঠেকাতে এবং চোর ধরতে এ নতুন পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।