ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানুষকে সেবা দিয়েই গর্ববোধ করে পুলিশ: আইজিপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৪
মানুষকে সেবা দিয়েই গর্ববোধ করে পুলিশ: আইজিপি

ঢাকা: মানুষকে আক্রমণ করে নয়, মানুষকে সেবা দিয়েই গর্ববোধ করে পুলিশ বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশে গুরুতর আহত রাজারবাগ পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন পুলিশ সদস্য রাজ্জাক দেখতে এসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ভারতে উন্নত চিকিৎসা শেষে রাজ্জাককে রাজারবাগ পুলিশ হাসপাতালে ভর্তি করা হয়েছে।  

আইজিপি বলেন, গত ২৮ অক্টোবর ডিএমপির প্রোটেকশন বিভাগে কর্মরত নায়েক মো. আব্দুর রাজ্জাক বিএনপির ডাকা সমাবেশ পল্টন এলাকায় দায়িত্ব পালনের সময় দলটির উচ্ছৃঙ্খল নেতাকর্মীরা তার ওপর অতর্কিত হামলা করে। জিআই-পাইপ ও লাঠিসোঁটা দিয়ে তারা তার মাথায় নৃশংসভাবে হামলা করে। পরে তাৎক্ষণিকভাবে তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয় সেখানে তিনি ৯ নভেম্বর অর্থাৎ ১২ দিন আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। পরে তাকে আমরা উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্স করে ভারতের দিল্লির একটি হাসপাতালে পাঠাই।

সেখানে তিনি ২০ দিন আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। ওই হাসপাতালে দুই মাস দুই দিন চিকিৎসা শেষে তার অবস্থার কিছুটা উন্নত হলে ১১ জানুয়ারি তাকে দেশে আনা হয়। বর্তমানে তিনি রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন। তার সু-চিকিৎসার জন্য আমাদের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত আছে।

তিনি বলেন, জনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সদস্যরা দায়িত্ব পালনে কুণ্ঠাবোধ করেন না। যেকোনো জটিল পরিস্থিতিতে পুলিশ সদস্যরা জনগণের জানমাল ও সরকারি সম্পত্তি রক্ষায় দায়িত্ব পালন করে আসছে নিষ্ঠার সঙ্গে। আগামীতেও পুলিশ সদস্যরা আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করতে অঙ্গীকারবদ্ধ। করোনা ভাইরাসের সময়ও পুলিশ সদস্যরা জনগণের সেবায় এগিয়ে এসেছে। ওই সময় যখন কেউ মরদেহের দায়িত্ব নিত না তখন পুলিশ সদস্যরা নিজ দায়িত্বে মরদেহের গোসল করানোসহ দাফন কাজ সম্পন্ন করেছে। এর ফলে ওই সময় অনেক পুলিশ সদস্য অসুস্থ হয়েছেন এবং মারাও গিয়েছেন।

পুলিশ প্রধান বলেন, গত ২৮ অক্টোবর পুলিশ সদস্যরা তাদের দায়িত্ব পালন করছিল। ২৮ অক্টোবরের সমাবেশে যারা এসেছিলেন তাদের নিরাপত্তা এবং আশপাশের লোকজনের নিরাপত্তাসহ সরকারি সম্পত্তির নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছিলেন। সম্পূর্ণ বিনা উসকানিতে আমাদের পুলিশ সদস্য আমিরুল ইসলাম পারভেজের ওপর পৈশাচিক আক্রমণ করে হত্যা করা হয় তাকে। যারা পারভেজকে হত্যা করেছে তাদের নিরাপত্তা দেওয়ার জন্যই পারভেজ দায়িত্ব পালন করছিলেন। আর আজ যাকে আমরা দেখতে এসেছি নায়েক রাজ্জাকের ওপরেও পৈশাচিক আক্রমণ করা হয়েছে, এখনো তিনি শঙ্কামুক্ত নয়। আমরা মহান সৃষ্টিকর্তার কাছে তার দ্রুত আরোগ্য কামনা করছি।  

তিনি আরও বলেন, শত উসকানির মুখেও বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য তার দায়িত্ব থেকে বিচলিত হয়নি। নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে প্রতিটি পুলিশ সদস্য প্রমাণ করেছেন আমরা দায়িত্ব পালন করতে ও মানুষকে সেবা দিতে গর্ববোধ করি। মানুষকে আক্রমণ করে নয় মানুষকে সেবা দিয়েই আমরা পেশাদারিত্ব প্রমাণ রাখতে চাই। দেশের যেকোনো সংকটের সময়ে প্রতিটি পুলিশ সদস্য পেশাদারিত্ব ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছে। যারা দায়িত্ব পালন করতে গিয়ে আহত হচ্ছেন সরকারসহ প্রতিটি পুলিশ সদস্য তাদের পেছনে আছেন। আমরা নায়েক রাজ্জাককে যতটুকু সম্ভব চিকিৎসা দিয়েছি। আমরা আরও বলছি পৃথিবীতে যদি চিকিৎসা থাকে যেখানে তাকে পাঠানো দরকার আমরা পাঠাবো। নায়েক রাজ্জাকের চিকিৎসার জন্য যা করার দরকার আমরা তা সর্বোচ্চ করব।

পুলিশ বাহিনীর সদস্যদের মনোবল অটুট আছে উল্লেখ করে আইজিপি বলেন, আমাদের পুলিশ বাহিনীর প্রতিটি সদস্যের মনোবল অটুট আছে। মানুষকে সেবা দেওয়ার জন্য আমরা অবিচলভাবে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করছি। বিগত জাতীয় সংসদ নির্বাচনেও আমরা যথাযথভাবে দায়িত্ব পালন করেছি।

২৮ অক্টোবরের পর একাধিক মামলা হয়েছে মামলাগুলো তদন্ত এখন কোন পর্যায়ে আছে জানতে চাইলে পুলিশ প্রধান বলেন, যতগুলো মামলা হয়েছে সবগুলোর তদন্ত যথাযথভাবে চলমান রয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করা হয়েছে এবং যারা পলাতক রয়েছে তাদের গ্রেপ্তার করার জন্য অভিযান চলমান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৪
পিএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।