ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ব ইজতেমার নিরাপত্তায় প্রস্তুত পুলিশ: আইজিপি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
বিশ্ব ইজতেমার নিরাপত্তায় প্রস্তুত পুলিশ: আইজিপি ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বিশ্ব ইজতেমা ২০২৪ উপলক্ষে ময়দান ও এর আশপাশের এলাকায় সার্বিক নিরাপত্তা দিতে পুলিশের সব ইউনিট প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।  

তিনি বলেন, গোয়েন্দা সংস্থা ও পুলিশের সব ইউনিটের সমন্বয়ে বিশ্ব ইজতেমার নিরাপত্তা পরিকল্পনা করা হয়েছে।

পোশাক ও সাদা পোশাকে পুলিশ, গোয়েন্দা পুলিশ, র‌্যাব, নৌ পুলিশ, ব্যাটালিয়ন পুলিশ, আনসার সদস্যরা আগত মুসল্লিদের নিরাপত্তায় নিয়োজিত থাকবে। ময়দানে ও সড়কে হকারদের দৌরাত্ম ও পকেট মারদের দৌড়াত্ম বন্ধ করতে আইনশৃঙ্খলা বাহিনী কাজ করবে।

বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে আয়োজিত বিশ্ব ইজতেমার নিরাপত্তা সংক্রান্ত এক ব্রিফিংয়ে এ কথা বলেন আইজিপি।

আইজিপি বলেন, ইজতেমার ময়দানের প্রবেশ পথ নিরাপদ রাখতে পুলিশ কাজ করবে। পোশাকে ও সাদা পোশাকে আমাদের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ইজতেমাস্থলে ভিআইপি ভিভিআইপি যদি আসেন তবে তাদের নিরাপত্তা বিশেষ বিবেচনায় রেখে তাদেরও নিরাপত্তা দেওয়া হবে।

আইজিপি আরও বলেন, এ নিরাপত্তা পরিকল্পনা শুধুমাত্র যে ইজতেমাস্থলে তা কিন্তু নয়। রেলওয়ে স্টেশন থেকে শুরু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) এলাকা, গাজীপুর জেলা, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি), ঢাকা জেলাসহ সবাই মিলে একটা নিরাপত্তা পরিকল্পনা করেছি। এখানে র‌্যাব, আর্মড ফোর্স ব্যাটালিয়ন, নৌ পুলিশ, আনসার সদস্যরা রয়েছে৷

তিনি বলেন, ইজতেমাস্থলে নিরাপত্তা পরিকল্পনা সঠিক আছে কি না তা ড্রোন দিয়ে দেখা হচ্ছে। মানুষের গতিবিধি নজরদারি করা হয়েছে।

আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, ইজতেমায় বিদেশি মেহমানদের স্বাগত জানাতে এখানকার সব মুরব্বিরা তাদের প্রস্তুতি গ্রহণ করেছে বলে আমাদের জানিয়েছে। সেই সঙ্গে তাদের ব্যবস্থাপনার সামঞ্জস্য রেখে আমরা আমাদের নিরাপত্তা পরিকল্পনা জানিয়েছি। বিদেশি মেহমানদের সঙ্গে যোগাযোগ রেখে তাদের নিরাপত্তায় পুলিশ তৎপর রয়েছে।

বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে আমাদের নিবিড় যোগাযোগ রয়েছে। তাদের কাছ থেকে তথ্য পেয়ে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে যোগ করেন আইজিপি।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিমূলক কোনো পোস্ট বা ছবি পোস্ট করে কেউ যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে না পারে সেজন্য আমাদের সাইবার মনিটরিং ও সাইবার পেট্রোলিং জোরদার করা হয়েছে।

তিনি বলেন, ইজতেমায় আগত মুসল্লিদের চলাচলের জন্য আমরা বিশেষ ট্রাফিক ব্যবস্থা হাতে নিয়েছি। এরই মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী বৈঠক করেছেন, পুলিশের বিভিন্ন ইউনিট বৈঠক করেছে।

মুসল্লিদের উদ্দেশে আইজিপি বলেন, ইজতেমাস্থলে কারো যদি কোনো সমস্যা হয় তবে এলাকাভিত্তিক থানা পুলিশ, ডিএমপি হলে ডিএমপি পুলিশকে, র‌্যাব কন্ট্রোল রুমে জানাতে পারেন। যদি কিছুই মনে না থাকে তবে জাতীয় জরুরি সেবা-৯৯৯ এ ফোন করে জানাতে পারেন। আপনার সেবা আপনার কাছে পৌঁছে যাবে।  

ইজতেমা কেন্দ্রিক কোনো নাশকতা বা জঙ্গি হামলার হুমকি রয়েছে কী না? জানতে চাইলে আইজিপি বলেন, এমন কোনো গোয়েন্দা তথ্য এখনো আমরা পাইনি। ইজতেমাকে কেন্দ্র করে সুনির্দিষ্ট কোনো হুমকি বা গোয়েন্দা তথ্য নেই। যারা ইজতেমায় আসবে তারা নির্বিঘ্নে নিরাপদে আসতে পারেন, আমরা আপনাদের নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছি। নিরাপত্তা সংক্রান্ত আমাদের সব প্রস্তুতি রয়েছে। তবে আমরা আত্মতুষ্টিতে ভুগছি না, যেকোনো পরিস্থিতি আমরা মোকাবিলায় প্রস্তুত রয়েছি।

সব সময় ইজতেমায় জুবায়ের ও সাদপন্থিদের মধ্যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে থাকে। এবারও মারামারির ঘটনা ঘটেছে, এবার ইজতেমা চলাকালীক এমন কোনো ঘটনা মোকাবিলায় কোনো প্রস্তুতি রয়েছে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, এবার ইজতেমা শুরু আগেই দুই পক্ষের মুরব্বিদের সঙ্গে কথা বলেছি, তারা আমাদের আস্বস্ত করেছেন এমন কোনো ঘটনা সংঘটিত হবে না। শান্তিপূর্ণভাবে ইজতেমা সফল করতে একে অপরকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন। আমাদেরকে সহযোগিতা করবেন বলেও কথা দিয়েছেন। এরপরও যদি কেউ ঝামেলা তৈরি করে তবে সেটি মোকাবিলায় আমরা প্রস্তুত রয়েছি।  

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
এসজেএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।