ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জামালপুরে ক্ষুদে বিজ্ঞানীদের নানা উদ্ভাবন নিয়ে বিজ্ঞান মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
জামালপুরে ক্ষুদে বিজ্ঞানীদের নানা উদ্ভাবন নিয়ে বিজ্ঞান মেলা

জামালপুর: কেউ তৈরি করেছে বিদ্যুৎ উৎপাদন পন্থা ও সাশ্রয় করার প্রকল্প। আবার কেউবা মডেলের মাধ্যমে তুলে ধরেছে অ্যাসিড বৃষ্টি থেকে বাঁচার প্রতিকার।

এমনি উদ্ভাবনী চিন্তা নিয়ে বাংলাদেশে বিদ্যুৎ, গ্যাস ও জলবায়ুসহ বিভিন্ন সংকটকে বিবেচনায় রেখে ১৭টি বিজ্ঞান ভিত্তিক প্রকল্প প্রদর্শনী দিয়ে জামালপুরে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান মেলা।  

রোববার (২১ জানুয়ারি) দিনব্যাপী বিজ্ঞান বিষয়ক প্রকল্প নিয়ে শাহাবুদ্দিন মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজের মাঠ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান মেলা। মেলায় অ্যাসিড বৃষ্টি, বিদ্যুৎ উৎপাদন, বিদ্যুৎ সাশ্রয়, লাভা ল্যাম্প ও প্রাণীর জাতের ডিএনএসহ বিভিন্ন প্রকল্প নিয়ে হাজির হয়েছে স্কুল ও কলেজের ক্লাব পর্যায়ের শিক্ষার্থীরা।

বর্তমানে নানা সংকট ও এর প্রতিকারের উপায় বের করেন এই ক্ষুদে বিজ্ঞানীরা। এছাড়া বর্তমানে অ্যাসিড বৃষ্টি কি কি ক্ষতি করতে পারে ও তার প্রতিকার সম্পর্কে জানায় তারা।  

শিক্ষার্থী মেঘলা মুস্তারিন বলেন, আমাদের স্কুলে আজ বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে। এখানে আমিসহ আমার সহপাঠীরা বিভিন্ন ধরনের আবিষ্কারের ডেমো নিয়ে এসেছি। আমাদের এই ডেমোগুলো কাজে লাগানো গেলে বিভিন্ন সংকট থেকে দেশ মুক্তি পাবে।  

আরেক শিক্ষার্থী জেরিন আক্তার বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে এমন বিজ্ঞান মেলা প্রতি বছর করার দরকার। আমাদের স্কুলটি যেন স্মার্ট বাংলাদেশের মতই এগিয়ে যায়। আমরা যেন আরও অনেক কিছু শিখতে পারি।  

শিক্ষা প্রতিষ্ঠানটির বিজ্ঞান ক্লাবের প্রধান সমন্বায়ক মীর ইসহাক হাসান ইখলাস বলেন, শিক্ষা খাতে নতুন কারিকুলামের আলোকে একজন শিক্ষার্থীকে কীভাবে কর্মমুখী শিক্ষা দেওয়া যায় ও কৃত্রিম বুদ্ধিমত্তা কীভাবে কাজ করে সে বিষয়গুলো জানিয়ে শিক্ষার্থীদের বিজ্ঞানে দক্ষ করার জন্যই এই মেলার আয়োজন করা হয়েছে।  

শাহাবুদ্দিন মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. রেজাউল ইসলাম সেলিম বলেন, প্রতিবছরেই এই স্কুলে বিজ্ঞান মেলার আয়োজন হয়ে থাকে। বিজ্ঞান মেলায় অংশ নেওয়া সব শিক্ষার্থীদের সর্বাত্মক সহযোগিতা করা হবে। এছাড়া জেলার বিভিন্ন স্কুলকে পরবর্তীতে আমন্ত্রণ জানিয়ে বড় পরিসরে বিজ্ঞান মেলার আয়োজন করা হবে।  

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।