ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

পাবনায় ১০ দিনব্যাপী উদ্যোক্তা মেলা, প্রথম দিনেই বিক্রি লাখ টাকা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
পাবনায় ১০ দিনব্যাপী উদ্যোক্তা মেলা, প্রথম দিনেই বিক্রি লাখ টাকা 

পাবনা: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগ ও জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় পাবনায় শুরু হয়েছে ১০ দিনব্যাপী উদ্যোক্তা মেলা। বিসিক শিল্পনগরীর তালিকাভুক্ত উদ্যোক্তাদের নিয়ে এই মেলার আয়োজন করা হয়েছে।

 

শুক্রবার (১৯ জানুয়ারি) বিকেলে শহরের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতা চত্বরে আয়োজিত মেলার উদ্বোধন করেন পাবনা সদর-০৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স।

মেলা উদ্বোধনের প্রথম দিনে লাখ টাকার পণ্য বিক্রি করেছেন বিক্রেতারা।

মেলার উদ্বোধনের সময় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠানে জেলা প্রশাসক মু. আসাদুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পাবনা পৌর সভার মেয়র মো. শরীফ উদ্দিন প্রধান।  

স্বাগত বক্তব্য দেন বিসিক পাবনা জেলা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক মো. রফিকুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন- পাবনা বিসিকের উপ-ব্যবস্থাপক মো. আরিফুল ইসলাম, পাবনা বিসিক সম্প্রসারণ কর্মকর্তা মো. মোস্তফা কামাল, শিল্পনগরী কর্মকর্তা আব্দুল লতিফ, প্রশাসন কর্মকর্তা মো. রাকিবুল হাসান ও বিসিক কেন্দ্রীয় শিল্প মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন রাজা প্রমুখ।

পাবনা ক্ষুদ্র ও কুটির শিল্প (বিসিক) শিল্পনগরীর প্রশিক্ষণপ্রাপ্ত ও সরকারের সুবিধাভোগী ৫০জন উদ্যোক্তা আলাদা আলাদা ৫০টি স্টলে তাদের পণ্যের পর্ষদ সাজিয়ে বসেছেন। উদ্যোক্তারা নিজেদের তৈরি ও সংগৃহীত হস্তশিল্প, কারুশিল্প, হাতে তৈরি পোশাক, পিঠা, কেক, বাঁশের তৈরি সামগ্রী, ফুলের গাছ, শীতের পোশাক, পাটের তৈরি সামগ্রী নিয়ে মেলায় অংশগ্রহণ করেছেন। উদ্যোক্তাদের তৈরি দেশি পণ্যের প্রচার ও প্রসারের লক্ষ্যে পাবনা বিসিক ও জেলা প্রশাসন আনুষ্ঠানিকভাবে প্রতিবছর এই মেলার আয়োজন করে থাকে। যে-সব উদ্যোক্তাদের বিপণীকেন্দ্র বা দোকান ঘর নেই, তারা নিজেদের তৈরিকৃত পণ্যের বেচা-বিক্রি বেশিরভাগ সময় অনলাইন ও নিজের পেজের মাধ্যমে করে থাকেন তাদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। এই মেলার মধ্যদিয়ে একদিকে উদ্যোক্তারা নিজেদের পণ্য সরাসরি ক্রেতার সামনে উপস্থাপন করতে পারছেন। অন্যদিকে নতুন ক্রেতা আকৃষ্টের মধ্যদিয়ে নিজেদের ব্যবসায় প্রসার করতে পারবেন বলে মনে করছেন তারা।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে মেলার কার্যক্রম। মেলাতে প্রতিদিন সন্ধ্যায় স্থানীয় ও জেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এবারের মেলাতে কোটি টাকার পণ্য বিক্রি হবে বলে মনে করছেন আয়োজকরা। মেলার উদ্বোধনের প্রথম দিনে লাখ টাকার পণ্য বিক্রি করেছেন বিক্রেতারা।

মেলার বিষয়ে বিসিক পাবনার উপ মহাব্যবস্থাপক মো. রফিকুল ইসলাম বলেন, দেশের ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের ব্যবসায়িক কাজে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে সব সময় কাজ করে আসছে বিসিক। প্রতি বছর নতুন উদ্যোক্তাদের স্বল্প সুদে সরকারিভাবে আর্থিক সুবিধা দেওয়া হয়ে থাকে। এর সঙ্গে তাদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণপ্রাপ্ত তরুণ উদ্যোক্তাদের নিয়ে তাদের ব্যবসায়িক প্রচার প্রসারের লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়। এই মেলার মাধ্যমে একদিকে দেশি পণ্য ক্রেতারা একই স্থান থেকে ক্রয় করতে পারছে অন্যদিকে উদ্যোক্তারা তাদের নতুন নতুন পণ্য প্রদর্শন করতে পারছেন।  

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
আরএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।