ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জামালপুরে হয়ে গেল ষাঁড়ের মই দৌড় প্রতিযোগিতা

সাগর ফরাজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
জামালপুরে হয়ে গেল ষাঁড়ের মই দৌড় প্রতিযোগিতা

জামালপুর: জামালপুরের মাদারগঞ্জে উৎসবমুখর পরিবেশে হয়ে গেল গ্রামবাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের মই দৌড় প্রতিযোগিতা। এ প্রতিযোগিতা দেখতে কনকনে শীতের মধ্যেও সব বয়সী মানুষের ঢল নামে।


 
দীর্ঘ ৫০ বছর পর জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় মোসলেমাবাদ এলাকায় ষাঁড়ের মই দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। আমন ধান কাটার পর সপ্তাহ ধরে চলে এ প্রতিযোগিতা। বৃহস্পতিবার ছিল শেষ দিন।  

বিভিন্ন উপজেলা থেকে এ প্রতিযোগিতায় অংশ নেয় ১৪টি দল। এর মধ্যে বিজয়ী হয় বকশীগঞ্জ উপজেলার নূর নবী মন্ডলের দল এবং দ্বিতীয় স্থান অর্জন করেন হেলাল উদ্দিন। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।  

এ খেলায় চারটি ষাঁড় একটি মইয়ে বেঁধে দেওয়া হয়। পরে মইয়ের ওপর দুজন ব্যক্তি উঠে নির্দিষ্ট জায়গা থেকে দৌড় শুরু করেন। আগে গন্তব্যে পৌঁছাতে পারলেই প্রথম হওয়া যায়।

মুঠোফোনের এ যুগে তরুণ প্রজন্মের কাছে ব্যতিক্রমী এ প্রতিযোগিতা যোগ করেছে আনন্দের নতুনমাত্রা। তরুণরা বলছেন এমন আয়োজন যেন আরও করা হয়।  

মিরাজ নামে এক দর্শনার্থী বলেন, আজকাল সবাই মোবাইল নিয়ে থাকে। এসব ঐতিহ্যবাহী খেলা আবারও শুরু হলে তরুণ সমাজ এ সম্পর্কে জানতে পারবে। ব্যতিক্রমী এ খেলাটি আমাদের মাঝে আনন্দের নতুন মাত্রা যুক্ত করেছে।  

আবেদ আলী নামে এক বৃদ্ধ বলেন, আমাদের সময় অনেক ধরনের খেলা হতো। এখন তো আর এসব নাই। ৫০ বছর পর খেলা দেখলাম। অনেক ভালো লেগেছে। প্রতি বছর যেন এ খেলার আয়োজন করা হয়।  

নিছক আনন্দের জন্যই এ খেলায় অংশ নেন ষাঁড় মালিকেরা। মই থেকে পড়ে গেলেই বাতিল হয় দল। মজার এ খেলায় ঝুঁকিও রয়েছে, সবসময় থাকতে হয় সতর্ক।

ষাঁড় মালিক মিজানুর রহমান বলেন, আমার পাঁচটি গরু খেলায় অংশ নেয়। আমি বকশীগঞ্জ থেকে এসেছি। মনের খোরাক থেকেই খেলায় অংশ নিই। এতে ঝুঁকি আছে।  

আয়োজক কমিটির সাধারণ সম্পাদক আনিসুর রহমান বলেন, আমরা এলাকার মুরব্বিদের কথায় এ খেলার আয়োজন করেছি। অনেক দর্শক হয়েছে। সবার সহযোগিতা পেলে আগামীতে আবারও আয়োজন করব।  

বাংলাদেশ সময়: ০০৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।