ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাল শপথের পরই জানা যাবে মন্ত্রীরা কে কোন মন্ত্রণালয় পাচ্ছেন: মন্ত্রিপরিষদ সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
কাল শপথের পরই জানা যাবে মন্ত্রীরা কে কোন মন্ত্রণালয় পাচ্ছেন: মন্ত্রিপরিষদ সচিব

ঢাকা: মন্ত্রীরা কে কোন মন্ত্রণালয় পাবেন, সেটা আগামীকাল বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে মন্ত্রীদের শপথের পরই জানা যাবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

বুধবার (১০ জানুয়ারি) রাতে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে তিনি এ কথা বলেন।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজ সকালে সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। সেখানে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নির্বাচিত করা হয়েছে। সে বিষয়টি রাষ্ট্রপতিকে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এর পরিপ্রেক্ষিতে তাকে সরকার গঠনের অনুরোধ জানিয়েছেন। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী নিয়োগ এবং মন্ত্রিসভা গঠনের জন্য অনুমোদন দিয়েছেন।  

তিনি বলেন, এ অনুমোদন পাওয়ার পর সেটি গেজেট করা হয়েছে। এর পরবর্তী অধ্যায়টি হলো পূর্ণাঙ্গ মন্ত্রিসভা গঠন এবং শপথ অনুষ্ঠানের আয়োজন করা। সে অনুযায়ী আগামীকাল সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হবে। এ পর্যন্ত আমরা প্রধানমন্ত্রী প্লাস ২৫ জন পূর্ণ মন্ত্রীর এবং ১১ জন প্রতিমন্ত্রীর তালিকা পেয়েছি৷ এখনও পর্যন্ত উপমন্ত্রীর কোনো তালিকা পাইনি। এখানে আসার আগে তাদের টেলিফোনে অভিনন্দনসহ এ তথ্যটি জানিয়েছি। একই সঙ্গে তাদের আগামীকাল বঙ্গভবনে শপথ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে।  

শপথ নেওয়ার পর বর্তমান মন্ত্রিপরিষদের কি হবে জানতে চাইলে সচিব বলেন, রাষ্ট্রপতি আমাদের যে নির্দেশনা দিয়েছেন, আমাদের যে প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে, সেখানে শেষ লাইনে বলা আছে, নতুন মন্ত্রিসভা শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে গেছে বলে গণ্য হবে।

আগামীকাল কি কি হবে জানতে চাইলে তিনি বলেন, আগামীকাল সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি প্রথমে প্রধানমন্ত্রীকে শপথ পাঠ করাবেন। তারপর মন্ত্রীদের শপথ পড়ানোর পর প্রতিমন্ত্রীদের শপথ পাঠ করাবেন।  

মন্ত্রীদের পোর্টফলিওর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কোনো সিদ্ধান্ত আমার কাছে নাই৷ আমারও এ বিষয়ে জানার আগ্রহ আছে৷ কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাবেন, সেটা ভাগ করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী কাকে কোন মন্ত্রণালয় দেবেন, সেটা ভাগ করে আমাদের দেওয়ার পর সবাইকে জানাতে পারব। শপথ হওয়ার পরপরই আমরা প্রজ্ঞাপন জারি করব। প্রজ্ঞাপনটি সঙ্গে সঙ্গে আমাদের ওয়েবসাইটে দেওয়া হবে। সেখান থেকে আপনারা ডাউনলোড করে নিতে পারবেন। যে পোর্টফলিও বা কে কোন মন্ত্রণালয় পাবেন, সেটা সঙ্গে সঙ্গেই আপনারা ওয়েবসাইটে পেয়ে যাবেন। আশা করছি, মন্ত্রীরা শপথের পরই জেনে যাবেন, কে কোন মন্ত্রণালয় পাচ্ছেন।  

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, জানুয়ারি ১০,২০২৪
জিসিজি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।