ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচন নিয়ে যা বলল ইউরোপীয় ইউনিয়ন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
নির্বাচন নিয়ে যা বলল ইউরোপীয় ইউনিয়ন

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করা হয়েছে।  

মঙ্গলবার (৯ জানুয়ারি)  ইউরোপীয় কাউন্সিলর এ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ইইউ বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাবে।

বিবৃতিতে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন গত রোববার (৭ জানুয়ারি) বাংলাদেশে অনুষ্ঠিত সংসদীয় নির্বাচনের ফলাফলকে নোট করে এবং পুনর্ব্যক্ত করে যে দীর্ঘমেয়াদী ইইউ-বাংলাদেশ অংশীদারত্ব গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনের মূল্যবোধের দ্বারা প্রতিষ্ঠিত। ইইউ দুঃখ প্রকাশ করে যে এ নির্বাচনে সব প্রধান দল অংশ নেয়নি। ইইউ নির্বাচন বিশেষজ্ঞ মিশনের আসন্ন প্রতিবেদন এবং সুপারিশগুলো প্রকাশ করার জন্য কর্তৃপক্ষের সিদ্ধান্তের স্বাগত জানায়। প্রতিবেদনটি নির্বাচনী অনিয়ম সময়মতো ও পূর্ণ তদন্ত নিশ্চিত করতে স্বচ্ছতা এবং জবাবদিহিতার চেতনায়, আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই।

বিবৃতিতে আরও বলা হয়, ইইউ নির্বাচনের সময় সংঘটিত সহিংসতার নিন্দা জানায় এবং নির্বাচন পরবর্তী সময়ে সহিংসতা থেকে বিরত থাকার জন্য সবাইকে আহ্বান জানায়। আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার সম্মান করা এবং সমুন্নত রাখাও গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে বিরোধী ব্যক্তিদের আটক অত্যন্ত উদ্বেগজনক। রাজনৈতিক বহুত্ববাদ, গণতান্ত্রিক মূল্যবোধ এবং আন্তর্জাতিক মানবাধিকারের মানকে সম্মান এবং শান্তিপূর্ণ সংলাপে জড়িত হওয়ার জন্য ইইউ সমস্ত স্টেকহোল্ডারকে জোরালোভাবে উৎসাহিত করে। মিডিয়া, সুশীল সমাজ এবং রাজনৈতিক দলগুলো সেন্সরশিপ বা প্রতিশোধের ভয় ছাড়াই যেন তাদের কাজ চালিয়ে যেতে পারে।

ভবিষ্যতে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি প্লাস) রাজনৈতিক, মানবাধিকার, বাণিজ্য এবং উন্নয়ন ক্ষেত্রে আমাদের দীর্ঘস্থায়ী সম্পর্ককে চিহ্নিত করে, এমন অগ্রাধিকার নিয়ে ইইউ বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
টি আর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।