ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হরতালে মহাখালী টার্মিনাল থেকে ছাড়ছে দূরপাল্লার বাস, তবে হাতে গোনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
হরতালে মহাখালী টার্মিনাল থেকে ছাড়ছে দূরপাল্লার বাস, তবে হাতে গোনা যাত্রী সংকটে মহাখালী বাস টার্মিনালে অলস দাঁড়িয়ে দূরপাল্লার বাস

ঢাকা: একদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, অন্যদিকে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল ও জোটের টানা ৪৮ ঘণ্টার হরতাল। এর মধ্যেই রাজধানীর মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে দেশের বিভিন্ন প্রান্তে ছেড়ে যাচ্ছে দূরপাল্লার বাস।

তবে যাত্রী না থাকায় ছেড়ে যাওয়া বাসের সংখ্যা অন্যান্য সময়ের তুলনায় অনেক কম, হাতে গোনা।

শনিবার (৬ জানুয়ারি) সকালে ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনাল ঘুরে এই চিত্র দেখা গেছে।

সরেজমিনে টার্মিনাল ঘুরে ও বিভিন্ন কাউন্টারে কথা বলে জানা যায়, অন্যান্য সময়ের তুলনায় ১০ শতাংশ যাত্রীও নেই। মূলত নির্বাচনকে কেন্দ্র করে এরই মধ্যে অসংখ্য মানুষ ঢাকা ছাড়ায় এবং সরকার বিরোধী দলগুলোর কারণেই এই যাত্রী সংকট।

ঢাকা-ময়মনসিংহ রুটে চলাচলকারী এনা পরিবহনের সেলস এক্সিকিউটিভ মো. নাহিদুল রহমান বাংলানিউজকে বলেন, ভোর ৫টা থেকে সকাল ১১টা পর্যন্ত আমাদের ১৫-১৬টি বাস টার্মিনাল ছেড়ে গেছে৷ যাত্রী কম থাকায় আধঘণ্টা, ৪০ মিনিট পর পর বাস ছাড়ছে। সাধারণ সময়ে ১০-১৫ মিনিট পর পর বাস ছাড়ে।

গতকাল শুক্রবার ও এর আগের দিন বৃহস্পতিবার যাত্রীর চাপ বেশি ছিল বলেও জানান তিনি। নাহিদুল বলেন, গতকাল ও পরশু মিলে সারাদিনে আমাদের ২০০ এর বেশি বাস এখান থেকে ছেড়ে গেছে। যাত্রীও ভালো ছিল।

যাত্রী সংকট মহাখালী বাস কাউন্টারে

একই কথা জানান এই বাসের হেলপার হৃদয়। তিনি বলেন, হরতালের কারণে যাত্রীরা বাইরে বের হচ্ছেন না। কিন্তু গত দুইদিন ভালো যাত্রী ছিল। ২০-২৫ মিনিট পর পরই এই দুইদিন বাস ছাড়তে হয়েছে। কিন্তু আজ যাত্রী নেই। তাই এক একটি বাস ছাড়তে ৪০-৪৫ মিনিট অপেক্ষা করতে হচ্ছে।

ঢাকা-শেরপুর রুটে চলাচলকারী সোনার বাংলা বাসের সুপারভাইজার মো. এরশাদ আলী বলেন, আজ হরতালের জন্য যাত্রী নেই। যেখানে অন্য সময় সকাল ১১টার মধ্যে আমাদের ১০-১২টি বাস টার্মিনাল ছেড়ে যায়, সেখানে আজ একই সময়ের মধ্যে ছেড়েছে ৪টি। মানুষ ভয়ে বের হচ্ছেন না। তবে গত দুইদিন ভালো যাত্রী ছিল। অনেকে ভোট দিতে বাড়ি গেছে।

ঢাকা-কিশোরগঞ্জ রুটে চলাচলকারী উজান-ভাঁটি বাসের কাউন্টার ম্যানেজার মাহমুদুল হাসান বলেন, সকাল থেকে মাত্র ৩টি বাস ছাড়তে পেরেছি। যাত্রী নেই। গতকাল সারাদিনে ১৫টি বাস ছেড়ে গেছে।

কম যাত্রী নিয়েই ছাড়ছে দূরপাল্লার বাস

যাত্রীর পাশাপাশি বাসও কম বলে জানান মাহমুদুল। তিনি বলেন, আমাদের ২৭টি বাস পুলিশ রিকুইজিশনে নিয়ে গেছে। তাতে সমস্যা হচ্ছে না। কারণ যাত্রীই নেই।

ঢাকা-বগুড়া রুটে চলাচলকারী একতা পরিবহনের কাউন্টার মাস্টার টিটু বলেন, আমাদের গাড়ি আছে, কিন্তু যাত্রী নেই। যার কারণে সকাল থেকে মাত্র ২টি বাস ছাড়তে পেরেছি। সাধারণ দিনে এই সময়ে অন্তত ১০টি বাস ছেড়ে যায়। গতকাল যাত্রীর চাপ ভালো ছিল, ৪৫টি বাস বগুড়ার উদ্দেশে ছেড়ো গেছে।

এদিকে নির্বাচনে ভোট দিতে অসংখ্য মানুষকে ঢাকা ছাড়তে দেখা গেছে। এই প্রতিবেদক থাকাকালীন সকাল সোয়া ১১টায় মহাখালী টার্মিনাল থেকে ৪০ জন যাত্রী নিয়ে ময়মনসিংহের উদ্দেশে ছেড়ে যায় এনা পরিবহনের একটি বাস। ওই বাসের যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, অন্তত ৩০ জন যাত্রী ভোট দেয়ার উদ্দেশেই বাড়ি যাচ্ছেন।

ওই বাসের যাত্রী তোফায়েল মন্ডল বলেন, আমি জুরাইনে কাঁচামালের ব্যবসা করি। ভোট দিতে বাড়ি যাচ্ছি৷ গতকাল যাত্রীর চাপ ছিল। তাই আজ যাচ্ছি।

রিফাত নামের আরেক যাত্রী বলেন, নির্বাচন উপলক্ষে ছুটি পেয়েছি। বাড়িতে কিছু ব্যক্তিগত কাজও আছে। তাই বাড়ি যাচ্ছি। কাজও হবে, ভোটও দেওয়া হবে।

মো. মিলন হোসেন নামের আরেক যাত্রী বলেন, নাটোর যাব। কিন্তু বাস কখন ছাড়বে কাউন্টার থেকে নির্দিষ্ট করে কিছু বলতে পারছে না। তাই টিকেট বুকিং দিয়ে বসে আছি। কাউন্টার থেকে বলেছে, যাত্রী হলেই বাস ছাড়বে।

বাড়ি যাওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, বাড়িতে কিছু কাজ আছে। ছুটি পেয়েছি, তাই সেগুলো শেষ করতে বাড়ি যাচ্ছি। একইসঙ্গে যদি ভোট দেওয়ার সুযোগ পাই, সেটাও দিয়ে আসব।

এ বিষয়ে কথা হলে মহাখালী বাস টার্মিনাল সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল মালেক বলেন, মহাখালী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস চলাচল স্বাভাবিক আছে। টার্মিনালে বা সড়কে কোনো প্রতিবন্ধকতা নেই৷ সড়ক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিয়ন্ত্রণে আছে। তবে যাত্রী সংকুলান থাকায় কিছুটা বিলম্বে বাস ছেড়ে যাচ্ছে।

বৃহস্পতিবার ও শুক্রবার যাত্রীর প্রচুর চাপ ছিল জানিয়ে তিনি আরও বলেন, এই দুই দিন ২৪ ঘণ্টাই বাস চলাচল করেছে। অনেক যাত্রী ছিল। যেহেতু রোববার নির্বাচন, তাই ধারণা করছি ভোট দিতে এসব যাত্রী বাড়ি গেছে।

এছাড়া নির্বাচনকে কেন্দ্র করে মহাখালী বাস টার্মিনাল থেকে পুলিশ ৮০ শতাংশ বাস রিকুইজিশনে নিয়েছে বলে জানান মালিক সমিতির এই নেতা। তিনি বলেন, ৮০ শতাংশ বাস রিকুইজিশনে নেওয়ায় টার্মিনালে বাসের সংখ্যা কম। তবে যাত্রী না থাকায় সেবা দিতে সমস্যা হচ্ছে না। যাত্রীর তুলনায় পর্যাপ্ত বাস আছে।

তবে নির্বাচনের দিন অর্থাৎ রোববার দূরপাল্লার বাস চলবে কিনা এই বিষয়ে তিনি কিছু জানাতে পারেননি। এই বিষয়ে জানতে চাইলে আব্দুল মালেক বলেন, প্রশাসনের পক্ষ থেকে আমাদের কাছে এখনো কোনো নির্দেশনা আসেনি। যদি প্রশাসন অনুমতি দেয় তাহলে বাস চলবে, নইলে চলবে না। এই ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

রোববার সারাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। দলীয় সরকারের অধীনে আয়োজিত এই নির্বাচন বর্জনের আহ্বানে এবং সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ৪৮ ঘণ্টার হরতাল পালন করছে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল ও জোট। শনিবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এই হরতাল চলবে সোমবার (৮ জানুয়ারি) ভোর ৬টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০১২৪ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
এসসি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।