ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অনলাইন কোর্সের জন্য সম্মাননা পেলেন তিন শিক্ষক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
অনলাইন কোর্সের জন্য সম্মাননা পেলেন তিন শিক্ষক

ঢাকা: অনলাইন টিচিং মার্কেটপ্লেস এবং ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘ইন্সট্রাক্টরি’ (https://instructory.net/ ) শিক্ষকদের জন্য দশমবারের মতো আয়োজন করলো ‘ইন্সট্রাক্টরস কম্পিটিশন’। সম্প্রতি অনলাইনে আয়োজিত এ প্রতিযোগিতায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৬০ জন শিক্ষক ৬০টি অনলাইন কোর্স নিয়ে অংশ নেন।

এর মধ্যে থেকে তিনজন ‘সেরা শিক্ষক’ হিসেবে বিজয়ী হয়ে ১ লাখ টাকা করে সম্মানী পেয়েছেন।

প্রতিযোগিতায় বিজয়ী প্রথম তিনটি কোর্স হচ্ছে দিপু বিশ্বাসের প্যাসিভ আর্নিং উইথ এআই টুলস, শরীফ উদ্দিন শিশিরের টাইপোগ্রাফি ডিজাইন এবং এএসএম আরিফের এআই টুলস অনলাইন কোর্স। ২০ দিন ধরে অনলাইনে চলে এ প্রতিযোগিতাটি।

প্রতিযোগিতাটিতে পাওয়ার স্পনসর ছিল ঢাকা ওয়েব হোস্ট এবং প্লাটিনাম স্পনসর ছিল সস (স্টার্ট ওউন স্টার্ট-আপ)। এই প্রতিযোগিতায় বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজারো শিক্ষার্থী অনলাইনে অ্যাডমিশন নিয়ে  শুরু করেন তাদের স্কিল ডেভেলপমেন্টের যাত্রা।

প্রতিযোগিতাটির প্রথম বিজয়ী দিপু বিশ্বাস বলেন, ‘Artificial Intelligence (AI) কে আপনি যদি ব্যবহার করতে পারেন, তাহলে ডিজাইন সেক্টরে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসসহ বিভিন্ন প্যাসিভ মার্কেটপ্লেসেও সফলতা পাবেন। আমার কোর্স থেকে শিক্ষার্থীরা সম্পূর্ণ একটি গাইডলাইন এবং সাপোর্ট পাবেন। আমাকে বিজয়ী করার জন্য আমার প্রতিটি শিক্ষার্থীদেরকে ধন্যবাদ জানাই।

ইন্সট্রাক্টরির প্রতিষ্ঠাতা রিফাত এম হক বলেন, শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে ইন্সট্রাক্টরি। এরই ধারাবাহিকতায় শিক্ষকদের নিয়ে অনলাইনে আয়োজন করা হয় ‘ইন্সট্রাক্টরস কম্পিটিশন’। দেশের যে কোনো প্রান্ত থেকে যে কেউ তার মেধাকে অনলাইন কোর্স হিসেবে ইন্সট্রাক্টরিতে আপলোড করতে পারবেন। আমি বিশ্বাস করি, এতে টেকনাফের একজন শিক্ষার্থীও ঢাকার জনপ্রিয় শিক্ষকের কাছ থেকে শেখার অধিকার পাচ্ছে। স্কিল ডেভেলপমেন্ট অবশ্যই হাতের নাগালে হওয়া উচিত, সেই উদ্দেশেই ইন্সট্রাক্টরির যাত্রা এবং পথচলা।

ইন্সট্রাক্টরসদের নিয়ে এ আয়োজনে ইন্সট্রাক্টরির সঙ্গে সর্বাত্মকভাবে সহযোগিতায় ছিল ঢাকা ওয়েব হোস্ট (DWD) এবং স্টার্ট ইয়োর ওউন স্টার্ট-আপ (SOS)।

বিগত ৫ বছর ধরে বেকারত্ব দূর করে সহজে স্কিল ডেভেলপমেন্টের সুযোগের মাধ্যমে সবাইকে স্বাবলম্বী করার উদ্দেশ্য নিয়ে এবং স্মার্ট বাংলাদেশ গঠনে সহায়তা করার জন্য কাজ করছে ইন্সট্রাক্টরি। এরই ধারাবাহিকতায় প্রায়ই আয়োজন হয়ে থাকে ইন্সট্রাক্টরস কম্পিটিশন। যাদের যোগ্যতা, দক্ষতা এবং অভিজ্ঞতা আছে তারা সহজেই ইন্সট্রাক্টরির সঙ্গে যুক্ত হয়ে তাদের অনলাইন কোর্সের মাধ্যমে নিজেদের মেধাকে ছড়িয়ে দিতে পারবেন। এ পর্যন্ত ইন্সট্রাক্টরি থেকে দক্ষ শিক্ষকরা তাদের অনলাইন কোর্সের মাধ্যমে প্রায় ৬ কোটি টাকা আয়  করেছেন। ইন্সট্রাক্টরি বিশ্বাস করে তারা সবার থেকে ভিন্ন এবং সবার জন্য।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জানুয়া‌রি ০৫, ২০২৪
এইচএমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।