ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১০ মাস বন্ধের পর আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া উৎপাদন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২৩
১০ মাস বন্ধের পর আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া উৎপাদন শুরু

ব্রাহ্মণবাড়িয়া: গ্যাস সংকটসহ নানা কারণে দীর্ঘ ১০ মাস বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে।

শুক্রবার (১৫ ডিসেম্বর) রাত থেকে কারখানাটিতে ইউরিয়া সার উৎপাদন শুরু হয়।

তবে উৎপাদন বন্ধ থাকায় প্রতিদিন প্রায় ১ হাজার ১০০ মেট্রিক টন সার উৎপাদন ব্যাহত হয়েছে।

কারখানা সংশ্লিষ্টরা জানান, চলতি বছরের পহেলা মার্চ থেকে সংস্কার কাজ করতে ৮০ দিনের জন্য আশুগঞ্জ সার কারখানায় উৎপাদন বন্ধ করা হয়। সংস্কার কাজ শেষ করে ২০ মে কারখানাটিতে উৎপাদন শুরু করার কথা থাকলেও গ্যাস সরবরাহ না পাওয়ায় কারখানাটি উৎপাদনে ফিরতে পারছিল না। অন্যদিকে কারখানাটি দ্রুত চালু করার দাবিতে আন্দোলনে নামে শ্রমিক-কর্মচারীরা।

আশুগঞ্জ সার কারখানা শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. কবির হোসেন বলেন, গ্যাস সরবরাহ পাওয়ায় ও নানা যন্ত্রাংশের কাজ শেষ করে ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে। এতে শ্রমিক কর্মচারীরা খুবই খুশি।

আশুগঞ্জ সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক সুনীল চন্দ্র দাস বলেন, সব জটিলতা শেষ করে প্রায় ১০ মাস পর শুক্রবার রাত ৮টার দিকে কারখানাটি উৎপাদনে ফিরেছে। কোনো যন্ত্রাংশে সমস্যা আছে কিনা তা দেখা হচ্ছে। যেখানেই সমস্য পাওয়া যাবে তা দ্রুত সময়ের মধ্যে ঠিক করার ব্যবস্থা নেওয়া হবে। কারখানার নিজস্ব প্রকৌশলীরা সার্বক্ষণিক দেখভাল করছেন। ঠিক কতটুকু সার উৎপাদন হবে তা এখনই সঠিকভাবে বলা যাচ্ছে না।

প্রসঙ্গত, এই কারখানায় উৎপাদিত সার ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, কুমিল্লাসহ আটটি জেলার ইউরিয়ার চাহিদা মিটিয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।