ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেষ সময়ে আয়কর সেবা কেন্দ্রে ভিড়, ২৬ দিনে দাখিল ১৭ লাখ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
শেষ সময়ে আয়কর সেবা কেন্দ্রে ভিড়, ২৬ দিনে দাখিল ১৭ লাখ

ঢাকা: নভেম্বর জুড়ে আয়কর সেবা মাস চলছে। চলছে আয়কর দাখিল কার্যক্রম।

মাসের শুরুতে আয়কর রিটার্ন দাখিলকারীর উপস্থিতি কম হলেও শেষের দিকে করসেবা কেন্দ্রগুলোয় উপচে পড়া ভিড় দেখা হচ্ছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচার কয়েকটি জোনে আয়কর সেবা মাসের সেবা কেন্দ্রে এ চিত্র দেখা যায়।

এনবিআর তথ্য অনুযায়ী, আয়কর সেবা মাস নভেম্বরের ২৬ দিনে মোট আয়কর রিটার্ন দাখিল হয়েছে ১৭ লাখ ৮৬১২টি। এ সব রিটার্নের বিপরীতে চার হাজার ৮৩ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। ৯৪ লাখ টিআইএনধারীর মধ্যে থেকে এ সব আয়কর রিটার্ন দাখিল হয়েছে।

গত ২০২২-২৩ অর্থবছরে রিটার্ন দাখিলের সংখ্যা ছিল ২২ লাখ ৯৯ হাজার ৬২৫টি। তার আগে ২০২১-২২ অর্থবছরেও রিটার্ন দাখিলের সংখ্যা ছিল ২২ লাখ ৯৯ হাজার ৬২৫টি। এ বছর ৩০ লাখ ছাড়িয়ে যাবে বলে মনা করা হচ্ছে।  

রাজধানীর সেগুনবাগিচায় পুরাতন এনবিআর ভবনের নিচে টাইগার স্কয়ারে আয়কর সেবা দেওয়া হচ্ছে ৩ ও ৪ নম্বর জোনে। এ নিয়ে বিভ্রান্তিতে পড়েছেন আয়কর রিটার্ন দাখিল কারীরা। কারণ, জোন-৪ এ তথ্য বুথ আছে, কিন্তু তিন নম্বরে নেই। আবার ৩ এর অংশ রয়েছে পাশের সরকারি ভবনে। য কারণে কোন অংশের কোথায় আয়কর রিটার্ন দেওয়া হবে বুঝতে পারছেন না ট্যাক্স পেয়াররা।

সেগুনবাগিচায় আয়কর রিটার্ন দাখিল করতে গিয়েছিলেন সজিব খান নামে এক চাকরিজীবী। আয়কর গ্রহণকারীদের নিয়ে তিনি কিছু অভিযোগ তুলেছেন। সজিব বলেন, তথ্য সেবা কেন্দ্র নেই, আয়কর রিটার্নের ফরমও মিলছে না সহজে। চার জায়গায় জিজ্ঞেস করার পর একজন বলেছে পাশের ভবনে রিটার্ন জমা দেওয়া যাবে। আর ফরম কিনে আনতে হবে সামনে ফুটপাথের দোকান থেকে। ট্যাক্স অফিসের একজন সরাসরি বলে দিয়েছে, এটা কি মেলা পেয়েছেন, মেলার মতো সব সেবা নেবেন?

আয়কর জোন-৪ এর তথ্য কেন্দ্রে গিয়ে দেখা গেছে, অনেকে ফরম পূরণ করছেন। আয়কর অফিসের লোকজন ফরম পূরণে সহায়তা করছেন। এক নম্বর জোনেও একই অবস্থা। এসব জোনে যারা সেবা নিতে এসেছেন, তারা মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন।

আয়কর রিটার্ন দাখিলকারীদের মিশ্র প্রতিক্রিয়া সম্পর্কে জানতে চাইলে সংশ্লিষ্ট এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে বলেন, যেসব জোনের ঠিকানা পরিবর্তন হয়েছে, সেখানে এ ধরণের সমস্যা হয়েছে। তবে ঠিকানা পরিবর্তন সম্পর্কিত তথ্য পুরনো অফিসের ঠিকানায় টানিয়ে দেওয়া হয়েছে। আয়কর রিটার্ন দাখিলকারীরা একটু মনোযোগ নিয়ে দেখলেই বুঝতে পারবেন। আর সেবা মাসের শেষের দিকে একটু বাড়তি চাপ তৈরি হয়। আশা করি ঠিক হয়ে যাবে।  

করোনা পরিস্থিতির আগে দেশের আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছিল। এরপর থেকে করজোনগুলোয় আয়কর সেবা মাস অনুষ্ঠিত হচ্ছে। গত ১ নভেম্বর থেকে সেবা মাস শুরু হয়েছে, চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। সময় বাড়ানোর প্রক্রিয়া চলছে; এটি হলে নতুন তারিখ পর্যন্ত আয়কর সেবা চলবে। মেলার মতোই আয়কর রিটার্ন ফরম পূরণ, টিআইএন বিতরণ ও এ সম্পর্কিত যাবতীয় সেবা দেওয়া হচ্ছে। দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে করসেবা সেবা দেওয়া চলবে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।