ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রশ্ন ফাঁসের অভিযোগ, শিক্ষককে সাময়িক বরখাস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
প্রশ্ন ফাঁসের অভিযোগ, শিক্ষককে সাময়িক বরখাস্ত

মাদারীপুর: মাদারীপুর জেলার শিবচর উপজেলা আন্তঃ প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় প্রান্তিক মূল্যায়নের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রশ্ন ফাঁসের অভিযোগে নুরুল আমিন নামে এক শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।  

তিনি উপজেলার উৎরাইল মুন্সীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক।

এছাড়াও সোমবারের (২৭ নভেম্বর) পরীক্ষাটি স্থগিত করেছে শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস।  

শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, রোববার সন্ধ্যায় এক সহকারী শিক্ষক শিবচর উপজেলা আন্তঃ প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় প্রান্তিক মূল্যায়নের ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের তিনটি শ্রেণির প্রশ্নপত্রের ছবি তুলে 'শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ' নামের একটি মেসেঞ্জার গ্রুপে দেন। সোমবার ওই প্রশ্নপত্রে উপজেলার ১৮০টি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা হওয়ার কথা ছিল। বিষয়টি জানাজানি হলে ওই বিষয়ের পরীক্ষা স্থগিত রাখে শিক্ষা অফিস।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক জানান, ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রশ্ন ওই শিক্ষক নাকি ভুলবশত অনলাইনে ছেড়ে দিয়েছেন। তাই অন্যরা জানতে পারছে। অবশ্যই এই ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা দরকার।  

শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুন্সী রুহুল আসলাম জানান, গতকাল রোববার সন্ধ্যায় ওই প্রশ্নপত্র অনলাইনে দেখতে পান মেসেঞ্জারে যুক্ত অনেক শিক্ষক ও সংশ্লিষ্টরা। অনলাইন থেকে মুহূর্তের মধ্যে সব শিক্ষক-শিক্ষার্থীদের কাছে পৌঁছে যায় ওই তিনটি শ্রেণির প্রশ্নপত্র। এ কারণে ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। পরে ওই বিষয়ের পরীক্ষার তারিখ জানানো হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার পাল জানান, প্রশ্ন ফাঁসের কারণে সোমবার অনুষ্ঠিতব্য সব শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে উৎরাইল মুন্সীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরুল আমিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। '

এদিকে এ ব্যাপারে যোগাযোগের চেষ্টা করা হলেও অভিযুক্ত শিক্ষক নুরুল আমিনের বক্তব্য পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।