ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পদ্মায় ধরা পড়ল ৫৫ কেজি বাঘাইড়

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
পদ্মায় ধরা পড়ল ৫৫ কেজি বাঘাইড়

রাজশাহী: পদ্মা নদীতে ধরা পড়েছে ৫৫ কেজি ওজনের এক বাঘাইড় মাছ। এটি বিক্রির জন্য নেওয়া হচ্ছে রাজধানী ঢাকায়।

 

আজ শুক্রবার (২৪ নভেম্বর) সকালে রাজশাহী মহানগরীর মতিহার থানার ধরমপুর জাহাজঘাট এলাকার পদ্মা নদীতে ফেলা মো. শাহ জামানের জালে ধরা পড়ে বিশালাকৃতির মাছটি।

মৎস্যজীবী মো. শাহ জামান বলেন, প্রতিদিনের মতো আজ ভোরেও নৌকা নিয়ে পদ্মা নদীতে মাছ ধরতে যাই। নদীতে জাল ফেলার এক পর্যায়ে খেয়াল করি শক্তিশালী কিছু একটা জিনিস জাল টেনে নিয়ে যাচ্ছে। এ সময় অন্য জেলেদের সহযোগিতায় জাল টান দিই। ওঠানোর পর দেখি বিশালাকৃতির বাঘাইড় মাছটি জড়িয়ে আছে জালে। মাছটিকে সবাই মিলে নদীর তীরে টেনে নিয়ে আসি। ওজন করে দেখি এটি ৫৫ কেজি।

ফজলুর রহমান নামে এক পাইকারি মাছ ব্যবসায়ীর কাছে বাঘাইড়টি বিক্রি করেছেন বলে জানান শাহ জামান।  

তিনি বলেন, দরদাম করে ৯০৯ দশমিক ৯ টাকা কেজি হিসেবে ৫০ হাজার টাকায় বিক্রি করে দিয়েছি ওই পাইকারি বিক্রেতার কাছে। তিনি মাছ নিয়ে চলে যান।

ফজলুর রহমান নামের ওই পাইকারি মাছ ব্যবসায়ী বলেন, ৫০ হাজার টাকায় মাছটি কিনে ঢাকায় মাছ আড়তে পাঠানোর প্রস্তুতি নিচ্ছি। ঢাকার বাজারে এই বিশালাকৃতির মাছ কম করে হলেও ৬০ থেকে ৬৫ হাজার টাকায় চোখ বন্ধ করে বিক্রি করতে পারব।  

উল্লেখ্য, মিঠা পানির বাঘাইড় মাছ ‘মহাবিপন্ন’। বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর ২ নম্বর তফসিলের ‘মৎস্য’ পর্বের ৭ ক্রমিক নম্বর ভুক্ত একটি সংরক্ষিত বন্যপ্রাণী এটি।  

আইন অনুযায়ী, বাঘাইড় মাছ শিকার, কেনা-বেচা, পরিবহন কিংবা দখলে রাখা শাস্তিযোগ্য অপরাধ এবং এ অপরাধের জন্য সর্বোচ্চ ১ বছরের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ড হতে পারে।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
এসএস/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।