ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গোপালগঞ্জে ৪৮ ফুট উচ্চতার শ্যামাদেবীর প্রতিমা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
গোপালগঞ্জে ৪৮ ফুট উচ্চতার শ্যামাদেবীর প্রতিমা

গোপালগঞ্জ: গোপালগঞ্জে ধর্মীয় ভাবগাম্ভীয্যের মধ্য দিয়ে সোমবার (১২ নভেম্বর) অনুষ্ঠিত হলো সনাতন ধর্মাবলম্বীদের আদ্যোশক্তির দেবী শ্যামা পূজা। এদিন সবার নজর কেড়েছে দেশের সর্ববৃহৎ ৪৮ ফুট উচ্চতার বিশালাকৃতির শ্যামাদেবীর প্রতিমা।

রোববার (১১ নভেম্বর) সন্ধ্যা থেকেই শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা।
এই প্রতিমা দেখতে দূর-দূরান্ত থেকে ভিড় করছেন দর্শনার্থীরা। সড়কজুড়ে করা হয়েছে বর্ণিল আলোকসজ্জ্বা। পূজা উপলক্ষে নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। অন্যদিকে শ্যামা পূজা উপলক্ষে চলছে ১০ দিনব্যাপী গ্রামীন মেলা।

সনাতন পঞ্জিকা মতে, কার্তিক মাসের অমাবস্যা তিথিতে অনুষ্ঠিত হয়ে থাকে শ্যামা বা কালীপূজা। পূর্ণ লাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা বাসা বা বাড়িতে মন্দির তৈরি করে এ পূজা করে থাকেন। তবে এ বছর নজর কেড়েছে গোপালগঞ্জ সদর উপজেলার বোড়াশী উত্তরপাড়া গ্রামবাসী আয়োজিত দেশের সর্ববৃহৎ ৪৮ ফুট উচ্চতার বিশালাকৃতির শ্যামাদেবীর প্রতিমা। সন্ধ্যা থেকেই পূজার আনুষ্ঠানিকতা শুরু হলেও মূল পূজা শুরু হয় রোববার মধ্যরাত থেকে।

এ প্রতিমা দেখতে গোপালগঞ্জসহ আশপাশের জেলা থেকে পরিবার পরিজন নিয়ে ভিড় করেন দর্শনার্থীরা। দেশ ও জাতির মঙ্গলসহ সবার মনোবাসনা পূর্ণ হবে এমনটাই চাওয়া দর্শনার্থীদের।  

১৪ জন প্রতিমাশিল্পী দিনরাত পরিশ্রম করে ১৮ দিনে এ প্রতিমা তৈরি করেছেন। এ পূজা জাঁকালোভাবে করতে প্যান্ডেল, লাইটিংসহ বর্ণিল রূপে সাজানো হয়। সড়কগুলোতে করা হয়েছে আলোকসজ্জ্বা। নিরাপত্তার জন্য বসানো হয়েছে সিসি ক্যামেরা।  

এ পূজার আনুষ্ঠানিকতা শেষ হলেও দর্শনার্থীদের জন্য এ প্রতিমা থাকবে ২১ অক্টোবর পযর্ন্ত। এ পূজা উপলক্ষে আয়োজন করা হয়েছে ১০ দিনব্যাপী গ্রামীণমেলা।

দর্শনার্থী আশুতোষ রায় বলেন, এত বড় প্রতিমা দিয়ে শ্যামাপূজা হচ্ছে শুনে পরিবার পরিজন নিয়ে দেখতে এসেছি। এত বড় প্রতিমা দেখতে পেরে অনেক ভালো লাগছে।  

দর্শনার্থী গৃহবধূ প্রতিমা সাহা বলেন, মেলায় ঘুরলাম। মেলায় গ্রামীণ বিভিন্ন জিনিসপত্র ও মিষ্টিমণ্ডাসহ বিভিন্ন খাবারের পসরা বসেছে।

শ্যামাপূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক চন্দন বিশ্বাস বলেন, মানুষকে আনন্দ দিতে ৪৮ ফুট দীর্ঘ প্রতিমা তৈরি করে শ্যামাপূজার আয়োজন করা হয়েছে। এ পূজা রাতেই শেষ হলেও দর্শনার্থীদের জন্য এ প্রতিমা থাকবে ২১ অক্টোবর পযর্ন্ত। আর এ পূজা উপলক্ষে আয়োজন করা হয়েছে ১০ দিনব্যাপী গ্রামীণমেলা।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।