ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মধ্যম আয়ের মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে: তাপস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
মধ্যম আয়ের মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে: তাপস

ঢাকা: সিন্ডিকেটের দৌরাত্ম্যে বর্তমান বাজার পরিস্থিতিতে মধ্যম আয়ের মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আছেন বলেই নিম্ন আয়ের মানুষ কোনো রকম টিসিবির মাধ্যমে পণ্য পেয়ে জীবনযাপন করতে পারছে।

কিন্তু এ উদ্যোগ যদি গ্রহণ না করা হতো, তাহলে কী ভয়ংকর অবস্থা ফিরে আসতো। শুধু টিসিবি কার্ডের মাধ্যমে আমরা নিম্ন আয়ের মানুষদের হয়তো দিতে পারছি। কিন্তু আর সাধারণ মানুষ, যারা মধ্যম আয়ের মানুষ, তাদের তো নাভিশ্বাস হচ্ছে। তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এখন অবশ্যই এ সিন্ডিকেটকে আমাদের ভেঙে দিতে হবে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকালে দেশব্যাপী এক কোটি স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ ও চালসহ টিসিবি পণ্য বিক্রয় কার্যক্রম-২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

রাজধানীর মালিবাগে অবস্থিত পিডব্লিউডি স্টাফ কোয়ার্টারে এ অনুষ্ঠানের আয়োজন করে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) আঞ্চলিক কার্যালয়।

অনুষ্ঠানে ডিএসসিসি মেয়র তাপস বলেন, ২০০১-২০০৬ সাল পর্যন্ত দেশে নাকাল ও বিভীষিকাময় সময় গেছে। বিএনপি-জামায়াত জোট সরকারের সেসময় একদিকে সন্ত্রাস, নৈরাজ্য, দুর্নীতি, অন্যদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের নাভিশ্বাস উঠে গিয়েছিল। ফলে ২০০৮ সালে বাংলার জনগণ সংখ্যাগরিষ্ঠতার মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় এনেছিল।

তিনি বলেন, আমরা এখন যেটা লক্ষ্য করছি, সেটা কারো কাছেই গ্রহণযোগ্য নয়। দ্রব্যমূল্য ও বাজারকে একটি সিন্ডিকেটের মাধ্যমে ধ্বংস করে ফেলা হচ্ছে। এক সময় পেঁয়াজ, এক সময় আলু, এক সময় মরিচ, এক সময় লবণ- এভাবে তো চলতে পারে না। আলুতে আমরা স্বয়ংসম্পূর্ণ। যেখানে আমাদের আলু উদ্বৃত্ত। আমরা আলু রপ্তানি করে থাকি। সেখানে কীভাবে আলুর দাম এত চড়াও হয়? অর্থনীতি ও বাজারের কোনো মানদণ্ডেই এটি গ্রহণযোগ্য নয়। তার মানে এ কারসাজি করছে একটিই কুচক্রী মহল। তারা কখনো আলু, কখনো ডিম, কখনো পেঁয়াজ, কখনো চালে এ কারসাজিটা করছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির উদ্দেশ্যে মেয়র তাপস বলেন, আপনি একজন বীর মুক্তিযোদ্ধা, জনপ্রিয় নেতা, ব্যবসায়িক নেতা। আপনি সবকিছু অবগত আছেন। আমরা অনুরোধ করবো, আপনি কঠোর হবেন এবং এ কুচক্রী সিন্ডিকেটকে এমনভাবে ধরবেন, যাতে তারা আর মাথা উঁচু করতে না পারে। আমাদের কঠোর হতে হবে।

তিনি বলেন, আপনি (বাণিজ্যমন্ত্রী) জানেন সব বিষয়। আপনি কঠোর হোন, গভীরে ধরেন, বাংলার জনগণ আপনার সঙ্গে আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনার সঙ্গে আছে। আজকে এ মহতী অনুষ্ঠানের মাধ্যমে আমি আপনার কাছে এ নিবেদন করি। কারণ এত মহতী উদ্যোগ আমরা ম্লান হতে দিতে পারি না। প্রধানমন্ত্রীসহ আপনি, আপনারা এত পরিশ্রম করার পরও যদি মানুষকে প্রশান্তি দিতে না পারেন, তাহলে এগুলো ম্লান হয়ে যাবে। আমাদের সব উদ্যোগ ম্লান হয়ে যাবে। আমরা স্মার্ট বাংলাদেশ গড়তে চাই। স্মার্ট বাংলাদেশে কোনো সিন্ডিকেটের স্মার্টনেস আমরা বরদাস্ত করবো না।

বিএনপির উদ্দেশে মেয়র তাপস বলেন, আগুনসন্ত্রাস করে কোনোদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে পরিবর্তন করা যাবে না। যে আগুনে মানুষ পুড়বে, সেই আগুনে আপনারা পুড়বেন। একমাত্র উপায় হলো সাংবিধানিক, গণতান্ত্রিক উপায়ে সঠিক সময়ে নির্বাচন। আমরা আশা করবো বিএনপিসহ যারা আগুনসন্ত্রাসে লিপ্ত হয়েছে, তারা এখান থেকে সরে নির্বাচনের পথে আসবে। নির্বাচনের মাধ্যমে প্রমাণ হবে জনগণ কাকে চায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। এছাড়া আরও উপস্থিত ছিলেন টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, ডিএসসিসির ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মামুন রশিদ শুভ্র। এতে সহযোগিতা করেন মেসার্স জে কে ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. মনির হোসেন জমাদ্দার।

এ স্মার্ট ফ্যামিলি কার্ডের মাধ্যমে প্রতি মাসে একটি পরিবারকে ৩০ টাকা দরে পাঁচ কেজি চাল, ১০০ টাকা দরে দুই লিটার সয়াবিন তেল, ৬০ টাকা দরে দুই কেজি মশুর ডাল, ৭০ টাকা দরে এক কেজি চিনি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২৩
এসসি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।