ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অক্টোবরে ১৬৫ কোটি টাকার চোরাচালান-মাদক জব্দ বিজিবির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
অক্টোবরে ১৬৫ কোটি টাকার চোরাচালান-মাদক জব্দ বিজিবির

ঢাকা: অক্টোবর মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান পরিচালনা করে মোট ১৬৫ কোটি ১৫ লাখ ১৩ হাজার টাকা মূল্যের বিভিন্ন চোরাচালান পণ্যসামগ্রী, অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বৃহস্পতিবার (০২ নভেম্ববর) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

বিজিবির জব্দ করা চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে- ১৪ কেজি ৭৯৪ গ্রাম স্বর্ণ, ৪ কেজি ৫০০ গ্রাম রূপা, ৮৩ হাজার ৪৮৫টি কসমেটিক্স সামগ্রী, ১১ হাজার ৫০২টি ইমিটেশন গহনা, ২২ হাজার ৩৭২টি শাড়ি, ৭ হাজার ৭২৫ থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল/তৈরি পোশাক, ২ হাজার ৯৬৮ ঘনফুট কাঠ, ৯ হাজার ২৮৯ কেজি চা পাতা, ১ লাখ ৯৩ হাজার ৬৬০ কেজি কয়লা, ৪টি কষ্টি পাথরের মূর্তি, ৫টি ট্রাক, ২টি বাস/মাইক্রোবাস, ৫টি পিকআপভ্যান, ২টি প্রাইভেটকার, ২৮টি সিএনজি/ইজিবাইক এবং ৬৬টি মোটরসাইকেল।

এছাড়া জব্দ করা অস্ত্রের মধ্যে রয়েছে ৫টি পিস্তল, ৭ কেজি ৪৫০ গ্রাম গান পাউডার, ৬টি ম্যাগাজিন এবং ১৭ রাউন্ড গুলি।

পাশাপাশি গত মাসে বিজিবি কর্তৃক বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। জব্দ করা মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে ১৪ লাখ ১০ হাজার ৯৩৬টি ইয়াবা ট্যাবলেট, ৬ কেজি ৭৬৫ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৩৪ কেজি হেরোইন, ১১ হাজার ৯৪২ বোতল ফেনসিডিল, ৩৩ হাজার ১৭০ বোতল বিদেশি মদ, ১ হাজার ৭৪৪ লিটার বাংলা মদ, ৬ হাজার ৪২৪ ক্যান বিয়ার, ১ হাজার ৪৮১ কেজি গাঁজা, ২ লাখ ২ হাজার ৫৪৪ প্যাকেট বিড়ি ও সিগারেট, ৬৪ হাজার ৮৭টি নেশাজাতীয় ইনজেকশন, ৪ হাজার ৯৮৯ বোতল ইস্কাফ সিরাপ, ১ কেজি কোকেন, ২ হাজার ৩৫৪ বোতল এমকেডিল/কফিডিল, ৭৪ হাজার ৩৯৫টি এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট, ৬ লাখ ৪১ হাজার ৯১৯ পিস বিভিন্ন প্রকার ওষুধ, ৫৮০ প্যাকেট কীটনাশক এবং ১ লাখ ৬ হাজার ৯৮০টি অন্যান্য ট্যাবলেট।

সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২২২ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৭১ জন বাংলাদেশি নাগরিক, ৭ জন ভারতীয় নাগরিক এবং ১৬০ জন মিয়ানমারের নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
এজেডএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।