ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্রিটেন থেকে অবৈধ অভিবাসী ফেরাতে শিগগিরই এসওপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
ব্রিটেন থেকে অবৈধ অভিবাসী ফেরাতে শিগগিরই এসওপি

ঢাকা: যুক্তরাজ্যে বসবাসরত অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ফিরিয়ে আনতে শিগগিরই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর্স (এসওপি) সইয়ের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বুধবার (১ নভেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এমন তথ্য জানিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এসেছেন। আমাদের সঙ্গে ব্রিটেনের সম্পর্ক অনেক দিনের, সেটা স্মরণ করেই তিনি আমাদের কাছে এসেছেন।

আসাদুজ্জামান খান বলেন, আমাদের অবৈধ কিছু অভিবাসী ব্রিটেনে রয়েছেন। আপনারা জানেন, ইউরোপের সঙ্গে আমাদের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর্স (এসওপি) হয়েছে। যারা অবৈধভাবে সেখানে বসবাস করেন, তাদের কীভাবে ফিরিয়ে দেবেন, সে জন্যই একটি এসওপি সই হয়েছিল। তারা ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসবেন, যে কারণে তাদের সঙ্গেও একটি এসওপি করার কথা বলেছেন। আমরাও বলেছি, খুব শিগগিরই আমরা এই এসওপিতে সই করব।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা আমাদের দেশের সঙ্গে সব ধরনের সহযোগিতা করতে চান। তারা আমাদের আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশিক্ষণ দিতে চাচ্ছেন। বিভিন্ন খাতে। আমরাও তাদের বলেছি, আমাদের পুলিশ অফিসাররা আগেও আপনাদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন। সেটা আমরা অব্যাহত রাখতে চাচ্ছি। জিআইজেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান কারাগার নিয়ে কাজ করছেন, এটা অব্যাহত রাখতে চাচ্ছে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে কি এসওপির মাধ্যমে দেশে ফিরিয়ে আনা যাবে, এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আমাদের চেষ্টা করবই। তারা কতখানি করবেন, সেটা তারা জানেন।

এ নিয়ে কোনো কথা হয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন, অনেক কিছুই আলাপ হয়নি, যেটা নিয়ে আপনারা এখন প্রশ্ন করছেন।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২৩
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।