ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আজ শুভ প্রবারণা পূর্ণিমা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
আজ শুভ প্রবারণা পূর্ণিমা

খাগড়াছড়ি: আজ (শনিবার) বৌদ্ধ ধর্মালম্বীদের শুভ প্রবারণা পূর্ণিমা। বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য দিনটি খুবই গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ।

শনিবার (২৮ অক্টোবর) সকাল থেকে দিনটি উপলক্ষে ধর্মপুর আর্য বন বিহার, য়ংড বৌদ্ধ বিহার, বর্ণাল আর্য অরণ্য ভাবনা কেন্দ্রসহ সকল বিহারে পঞ্চশীল গ্রহণ, বুদ্ধ মূর্তি দান, সংঘ দান, বুদ্ধ স্নানসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

খাগড়াছড়িতে পঞ্চশীল গ্রহণের মধ্য দিয়ে বুদ্ধমূর্তি দান, সংঘ দান, অষ্ট পরিষ্কার দান, চীবর দান, বৌদ্ধ ভিক্ষুদের পিণ্ড দান ও স্বধর্ম শ্রবণসহ নানা অনুষ্ঠান মালা হয়েছে। এছাড়া সন্ধ্যায় রয়েছে আকাশ প্রদীপ উত্তোলন ও ৮৪ হাজার প্রদীপ প্রজ্বলন। এরপর আগামী কাল থেকে শুরু হবে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব।

বৌদ্ধ ভিক্ষুরা আষাঢ়ি পূর্ণিমা থেকে তিন মাস বর্ষাব্রত পালন করার পর আশ্বিনী পূনিমা তিথিতে এ প্রবারণা পূর্ণিমা পালন করা হয়। এই তিন মাস বৌদ্ধ ভিক্ষু তাদের সাধনা সিদ্ধির জন্য ধ্যান, সাধনা সংযম পালন করে থাকেন। এই তিন মাস তারা তাদের নিজস্ব বৌদ্ধ বিহারের বাইরে অন্য কোনো বৌদ্ধ বিহারে রাত্রি যাপন করতে পারেন না।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
এডি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।